প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার - থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়

প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার কি এবং থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা তা আমরা অনেকেই জানি না। প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার এবং থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা তা সম্পর্কে আপনার যদি কৌতুহল থাকে তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার ও থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা তা সম্পর্কে। 

এই পোস্টের মাধ্যমে আপনাকে আরো জানানো হবে প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়, থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ, থাইরয়েড ক্যান্সার কেন হয়, পেপিলারি থাইরয়েড ক্যান্সার, প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা, থাইরয়েড ক্যান্সার অপারেশন সম্পর্কে। চলুন তাহলে বিস্তারিত জেনে নিই।

পেজ কনটেন্ট সূচিপত্র: প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার - থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়

থাইরয়েড ক্যান্সার কেন হয় 

থাইরয়েড ক্যান্সার এর উৎপত্তি থাইরয়েড গ্ল্যান্ডে। থাইরয়েড গ্ল্যান্ড হলো এক ধরনের অন্ত:ক্ষরা গ্ৰন্থি। এই গ্ৰন্থি থেকে হরমোন নিঃসৃত হয়। এটি গলার সামনের অংশে থাকে। সাধারণত এই গ্ৰন্থিটি দেখা যায় না। তবে গ্ৰন্থিটি ফুলে গেলে তখন দেখা যায়। মাথার চুল থেকে শুরু করে পায়ের নখে পর্যন্ত এই হরমোনের ভূমিকা রয়েছে। আর এই থাইরয়েড গ্রন্থির একটি রোগ হলো থাইরয়েড ক্যান্সার। বেশিরভাগ ক্যান্সার ই সুস্থ হয় না। কিন্তু থাইরয়েড ক্যান্সার অপারেশন করালে থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়।

থাইরয়েড গ্রন্থিতে ২ টি লোব থাকে। একটি হলো ডান দিকের লোব অন্যটি হলো বাম দিকের লোব। আর এই ২ টি লোবের মাঝখানে একটি ব্রীজের মতো থাকে যা ২ টি লোবকে সংযোগ করে। থাইরয়েড গ্রন্থির যেকোনো লোবের বা মাঝখানে যেখানেই হোক না কেন ক্যান্সার হলে তাকে থাইরয়েড ক্যান্সার বলে। থাইরয়েড ক্যান্সার কেন হয় তা অনেকেই জানেন না। চলুন এবার জেনে নেই থাইরয়েড ক্যান্সার কেন হয়?

থাইরয়েড ক্যান্সার কেন হয় : থাইরয়েড ক্যান্সার কেন হয় তার কোনো সুনির্দিষ্ট কারণ এখনো কেউ জানেনা। তবে থাইরয়েড ক্যান্সার কেন হয় তার কিছু কিছু জিনিস দায়ী করা যেতে পারে। যেমন: টি এস এইচ হরমোন, রেডিয়েশন। এছাড়াও হ্যাপাটাইটিস সি থাকলেও থাইরয়েড ক্যান্সার হতে পারে। জিনগত কারণে, দীর্ঘদিন ধরে তামাকজাত পন্য সেবন করলে থাইরয়েড ক্যান্সার হতে পারে। 

পুরুষদের তুলনায় মেয়েদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। থাইরয়েড ক্যান্সার কেন হয় তা আমরা এতক্ষণ জানলাম। আশাকরি থাইরয়েড ক্যান্সার কেন হয় তা আপনি বুঝতে পেরেছেন। পরবর্তীতে আরো জানবো থাইরয়েড ক্যান্সার কেন হয়, থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ সমূহ, পেপিলারি থাইরয়েড ক্যান্সার সম্পর্কে জানবো।

প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার

থাইরয়েড ক্যান্সার কেন হয় তা সম্পর্কে বিস্তারিত জেনেছি। চলুন তাহলে থাইরয়েড ক্যান্সার এর প্রকারভেদ গুলো জানি। থাইরয়েড ক্যান্সারকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। যথা: ডিফারেনশিয়েট থাইরয়েড ক্যান্সার, ফলিকুলার কার্সিনোমা এবং প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা।  এই ফলিকুলার কার্সিনোমা কে আবার ৪ ভাগে ভাগ করা হয়েছে। যথা: মডুলারি থাইরয়েড ক্যান্সার, এনা প্লাস্টিক থাইরয়েড ক্যান্সার, লিম্ফোমা থাইরয়েড ক্যান্সার এবং সারকোমা থাইরয়েড ক্যান্সার। থাইরয়েড ক্যান্সার এরমধ্যে বেশিরভাগ ই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা তে আক্রান্ত হয়ে থাকে। প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বর্তমানে খুব ই একটি সাধারণ ক্যান্সার। প্রায় ৮০% থাইরয়েড ক্যান্সার ই প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার।

আরো পড়ুন: ইভ্যালি কি হালাল - ইভ্যালি কি প্রতারক

প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা কেই প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার বলে। প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার আস্তে আস্তে ছড়িয়ে পড়ে। পেপিলারি থাইরয়েড ক্যান্সার টি থাইরয়েড গ্রন্থির একটি মাত্র লোবে বিকাশ ঘটে। তবে পেপিলারি থাইরয়েড ক্যান্সার এর চিকিৎসা করালে এই পেপিলারি থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়।

থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ। পেপিলারি থাইরয়েড ক্যান্সার

আপনি কি থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলো জানেন না। তাহলে এই ধাপটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এখন আমি বলবো থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলো কী। থাইরয়েড ক্যান্সার কেন হয় তা পূর্বেই বলেছি। চলুন তাহলে থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলো দেখে নিই। থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ: 

  • গলা ফোলা। তবে বেশিরভাগ ক্ষেত্রেই প্রথমদিকে গলা ফোলা থাকে না
  • গলা ব্যাথা হওয়া প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর লক্ষণ 
  • ওজন কমে যেতে পারে। এটি থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলোর মধ্যে অন্যতম।
  • গলার স্বর নষ্ট মোটা ও ফ্যাকাসে হয়ে যাওয়া পেপিলারি থাইরয়েড ক্যান্সার এর একটি লক্ষণ 
  • ঢোক গিলতে অসুবিধা হওয়া থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ
  • থাইরয়েড গ্রন্থির আশেপাশে একাধিক টিউমার হওয়া প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর লক্ষণ 
  • থাইরয়েড টিউমার শ্বাস নালীর উপর চাপ সৃষ্টির ফলে শ্বাসকষ্ট হওয়া থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ।

প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা থাইরয়েড ক্যান্সার অপারেশন

থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলো পূর্বেই জেনেছি এখন আমরা জানবো থাইরয়েড ক্যান্সার অপারেশন সম্পর্কে। থাইরয়েড ক্যান্সার অপারেশন এর কথা শুনলে অনেকেই ভয় পেয়ে থাকেন। কিন্তু থাইরয়েড ক্যান্সার অপারেশন এ ভয় এর কিছু ই নেই। থাইরয়েড ক্যান্সার অথবা পেপিলারি থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ গুলো প্রকাশ পেলে ডাক্তাররা কিছু প্রয়োজনীয় টেস্টের মাধ্যমে দেখেন রোগীর সত্যি ই থাইরয়েড ক্যান্সার আছে কিনা।  প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর সবচেয়ে ভালো চিকিৎসা হলো থাইরয়েড ক্যান্সার অপারেশন বা সার্জারি। 

অপারেশন এর চেয়ে ভালো কোনো উপায় নেই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর। থাইরয়েড ক্যান্সার অপারেশন এর মধ্যে বিভিন্ন প্রকারভেদ রয়েছে। যেমন: পুরো থাইরয়েড গ্রন্থিটি ফেলে দেওয়া, অর্ধেক থাইরয়েড গ্রন্থি ফেলে দেওয়া। যদি আপনার থাইরয়েড গ্রন্থির একটি লোবে ক্যান্সার হয় তাহলে একটি লোব বাদ দিতে হবে। এক্ষেত্রে আপনার ডান বা বাম যেই লোবে হবে সেই লোভ টিই ফেলে দিতে হবে। আর প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার টি পুরো গ্ৰন্থিটিতে ছড়িয়ে পড়লে পুরো গ্ৰন্থিটা ফেলে দিলেই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। 

থাইরয়েড গ্রন্থির পেছনে থাকে প্যারাথাইরয়েড গ্ৰন্থি। এটির সাথে থাইরয়েড গ্লান্ডের কোনো সম্পর্ক নেই। এটি ক্যালসিয়াম মেটাবলিজমের জন্য থাকে। ঐখানে একটা সি সেল থাকে। এটিও ক্যালসিয়াম মেটাবলিজমের একটি গ্ৰন্থি। যখন থাইরয়েড গ্রন্থি টা ফেলে দেওয়া হয় তখন যদি এগুলো ডাক্তাররা না রাখতে পারেন তাহলে রোগীর শরীরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এর ঘাটতি হবে। রোগীর হাত পা কুঁকড়ে যাবে। 

তখন রোগীকে হাইড্রোক্যালসিয়াম না দিলে তাকে ভালো করা যাবে না। এছাড়াও সেখানে ভোকাল কর্ডের একটি নার্ভ রয়েছে। যদি কোনো কারণে নার্ভ টি কেটে ফেলা হয় তাহলে পরবরর্তীতে রোগীর গলার স্বর ফ্যাকাসে হয়ে যেতে পারে। থাইরয়েড ক্যান্সার অপারেশন এ এই ২ টি ঝুঁকি রয়েছে। তারপর ও থাইরয়েড ক্যান্সার অপারেশন এ ভয় এর কোনো কারণ নেই। কারণ ডাক্তাররা থাইরয়েড ক্যান্সার অপারেশন খুব ই সতর্কতার সাথেই করে থাকেন।

নিউক্লিয়ার মেডিসিন বিভাগে প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর চিকিৎসা পাবেন রোগীরা। এছাড়াও অপারেশনের পরে সম্পূর্ণ ক্যান্সার কোষ ফেলে দিলেও কিছু টা থেকে যেতে পারে। তাই রোগীকে রেডিওঅ্যাক্টিভ বা তেজস্ক্রিয় আয়োডিন খাওয়ানো হয়। রেডিও অ্যাক্টিভ থেরাপি গুলো কোনো ক্যান্সার বিশেষজ্ঞ দেয় না। এটি দেয় নিউক্লিওমেডিসিন ইনস্টিটিউট গুলো। এই থেরাপি দেওয়ার সময় রোগীকে নির্দিষ্ট স্থানে রাখা হয়।‌‌ এই থেরাপি দেওয়ার সময় রোগী রাস্তায় বা বাইরে কোথাও যেতে পারবে না।

এসময় রোগীর সাথে ২০ মিনিট এর বেশি সময় কেউ দেখা করতে পারবে না। রোগীর কোনো সমস্যা নেই।তবে রোগীর সাথে যারা দেখা করতে আসবে তাদের সমস্যা হতে পারে। এমনকি রোগীর ব্যবহার করা জিনিস পত্র গুলো ও কেউ ব্যবহার করতে পারবে না। ৭ দিন পর সেগুলো মাটির নিচে পুঁতে ফেলতে হবে। থাইরয়েড ক্যান্সার কেন হয়, থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ, থাইরয়েড ক্যান্সার অপারেশন সম্পর্কে এতক্ষণ বিস্তারিত বলা হয়েছে।

থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় 

থাইরয়েড ক্যান্সার খুব ই ভালো জাতের একটি ক্যান্সার। সাধারণত ক্যান্সার শব্দ টা শুনলেই আমাদের একটা ভয় ভীতি কাজ করে। কিন্তু থাইরয়েড ক্যান্সারের ব্যাপারে একেবারেই বিপরীত হতে হবে। থাইরয়েড ক্যান্সার নিয়ে এরকম কোনো ভয়ের কিছুই নেই। বিশেষ করে প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার আমাদের শরীরের সবচেয়ে একটি সহজ ক্যান্সার। প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার টি খুব সহজেই আপনি সারিয়ে তুলতে পারেন চিকিৎসার মাধ্যমে। 

সাধারণত অন্যান্য ক্যান্সার গুলো সারিয়ে তোলার কোনো নিশ্চয়তা নেই। কিন্তু এই পেপিলারি থাইরয়েড ক্যান্সার এমন একটি ক্যান্সার যা আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী অপারেশন এবং ঔষধ সেবন এর মাধ্যমেই সারিয়ে তুলতে পারবেন।তবে এনা প্লাস্টিক থাইরয়েড ক্যান্সারের ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম। এই ক্যান্সারটি কিছু টা খারাপ বলা যেতে পারে। যদিও এই ক্যান্সারটি খুব বেশি একটা দেখা যায়না। 

তারপর ও আপনি যদি এই ক্যান্সারের সঠিক চিকিৎসা করেন পাশাপাশি ঠিক মতো ডাক্তারের পরামর্শ গুলো মেনে চলেন তাহলে আপনার এই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। থাইরয়েড ক্যান্সার নিয়ে খুব বেশি একটা চিন্তার কারণ নেই। আপনার‌ পরিবারের বা চেনা পরিচিত কারো যদি এই থাইরয়েড ক্যান্সার হয় তাহলে তা সম্পূর্ণ আশ্বাস দিন যে সে সুস্থ হবে। তাকে এটা বুঝান যে থাইরয়েড ক্যান্সার অপারেশন করালেই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। 

থাইরয়েড ক্যান্সার অপারেশন করালেই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। এই ব্যাপারে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন। বাংলাদেশে প্রতি বছর থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হন দেড় হাজার মানুষ। আনুমানিক ৩০-৪০ হাজার টাকার মধ্যেই আপনার থাইরয়েড ক্যান্সারের অথবা পেপিলারি থাইরয়েড ক্যান্সার এর চিকিৎসা করিয়ে নিতে পারেন। আবার আপনি চাইলে যেকোনো সরকারি হাসপাতাল থেকেও এই থাইরয়েড ক্যান্সার অপারেশন করাতে পারেন।

শেষ কথা: প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার - থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। পেপিলারি থাইরয়েড ক্যান্সার 

বন্ধরা আজকে আমার জেনেছি প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়, থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ, থাইরয়েড ক্যান্সার কেন হয়, পেপিলারি থাইরয়েড ক্যান্সার, প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা, থাইরয়েড ক্যান্সার অপারেশন সম্পর্কে। আশাকরি পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারেন পেপিলারি থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার কেন হয় তা সম্পর্কে। পোস্টের কোথাও কোনো কিছু বুঝতে সমস্যা হলে পোস্টটি আবার মনোযোগ সহকারে পড়ুন।

এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করুন। আমাদের ওয়েবসাইটে আপনি দৈনিক নতুন নতুন পোস্ট পড়তে পারবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url