প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা - প্যাপিলারি কার্সিনোমা

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা অর্থাৎ প্যাপিলারি কার্সিনোমা কী। আপনি কি জানেন প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা প্যাপিলারি কার্সিনোমা কী। চলুন তাহলে বিস্তারিত দেখে নেই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা প্যাপিলারি কার্সিনোমা সম্পর্কে। 

এছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি আরো জানতে পারবেন প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা, প্যাপিলারি কার্সিনোমা, Papillary carcinoma meaning in bengali, থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়, পেপিলারি থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সিম্পটমস ইত্যাদি সম্পর্কে।

পেজ কনটেন্ট সূচিপত্র: প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা - প্যাপিলারি কার্সিনোমা 

Papillary carcinoma meaning in bengali - প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা

"Papillary carcinoma meaning in bengali" কথাটি লিখে গুগলে প্রতিদিন অসংখ্য মানুষ সার্চ করে থাকেন। কারণ তারা জানতে চান Papillary carcinoma meaning in bengali অর্থাৎ প্যাপিলারি কার্সিনোমা এর বাংলা অর্থ কি। যারা Papillary carcinoma meaning in bengali জানতে চান তারা মনোযোগ সহকারে পড়ুন। এখন আমি আপনাদেরকে বলবো Papillary carcinoma meaning in bengali। আপনি কি জানেন Papillary carcinoma meaning in bengali সম্বন্ধে। যদি না জেনে থাকেন তাহলে চলুন দেখে নেই Papillary carcinoma meaning in bengali কি। Papillary carcinoma meaning in bengali: 

Papillary carcinoma meaning in bengali বাক্যে Papillary শব্দের অর্থ হলো পিড়কাতুল্য, পিড়কাকার। আর Carcinoma এর সেরকম কোন অর্থ নেই। তবে এর ভাবার্থ হিসেবে ক্যান্সার ধরা যায়। আর Papillary carcinoma meaning in bengali  সাধারণ অর্থে প্যাপিলারি কার্সিনোমা বা প্যাপিলারি ক্যান্সার।

থাইরয়েড ক্যান্সার। পেপিলারি থাইরয়েড ক্যান্সার কি  

পেপিলারি থাইরয়েড ক্যান্সার হয় থাইরয়েড গ্ল্যান্ড থেকে। থাইরয়েড গ্রন্থি থাকে আমাদের স্বরগ্ৰন্থির নিচে। থাইরয়েড গ্রন্থি খাদ্য থেকে আয়োডিন নিয়ে শরীরে থাইরয়েড হরমোন তৈরি করে। যখন থাইরয়েড গ্রন্থির কোষ সাধারণ অবস্থা থেকে অস্বাভাবিক হারে বাড়তে থাকে তখন শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। এ অবস্থাক বলা হয় থাইরয়েড ক্যান্সার। 

থাইরয়েড ক্যান্সার কে ৩ ভাগে বিভক্ত করা হয়েছে। যথা: ১.ডিফারেনশিয়েট থাইরয়েড ক্যান্সার, ২. পেপিলারি থাইরয়েড ক্যান্সার, ৩. ফলিকুলার কার্সিনোমা। ফলিকুলার কার্সিনোমাকে আবার ৩ ভাগে ভাগ করা হয়েছে। যথা: ১.মডুলারি কার্সিনোমা, ২.এনা প্লাস্টিক কার্সিনোমা, ৩.লিম্ফোমা কার্সিনোমা, ৪.সারকোমা কার্সিনোমা। ডিফারেনশিয়েট থাইরয়েড ক্যান্সার প্রতিটি কোষ থেকে বিভিন্ন ক্যান্সারের বিকাশ হয। প্যাপিলারি কার্সিনোমাোমা: অনেকেই জানেন না প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা কি? থাইরয়েড ক্যান্সারের সব থেকে সাধারণ একটি ক্যান্সার হলো প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা পেপিলারি থাইরয়েড ক্যান্সার।  

শতকরায় ৭৫-৮৫ জন মানুষ এই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা বা পেপিলারি থাইরয়েড ক্যান্সার এ আক্রান্ত হয়ে থাকে। মহিলাদের এই পেপিলারি থাইরয়েড ক্যান্সার বেশি দেখা যায়। যে সকল নারী ও ক্যান্সার আক্রান্ত রোগীদের মাথা এবং ঘাড়ে আগে থেকেই বিকিরণ ঘটেছিল তাদের মধ্যে এই পেপিলারি থাইরয়েড ক্যান্সার প্রধান। এটি ধীরে ধীরে বিস্তার হয়।

আরো পড়ুন: মায়ের সম্পত্তি ভাগের নিয়ম

ফলিকুলার কার্সিনোমা: কোষগুলো থাইরয়েড হরমোনের রক্ত থেকে আয়োডিন তৈরি করতে সাহায্য করে। এই আয়োডিন আমাদের বিপাক নিয়ন্ত্রণের সাহায্য করে। কিন্তু যখন এই আয়োডিন বেশি বা কম পরিমাণে উৎপন্ন হয় তখন থাইরয়েড ক্যান্সারে এর সৃষ্টি হয়। এনা প্লাস্টিক কার্সিনোমা: থাইরয়েড গ্রন্থির কোষগুলো অনিয়ন্ত্রিত বৃদ্ধির কারণে এই ক্যান্সার হয়ে থাকে। এই ক্যান্সার টি খুব ই বিপদ জনক। এর কোষ গুলো খুবই অস্বাভাবিক। এইটা একটু বেশি দেখা যায় ৪০-৭০ বয়স ই মহিলাদের।

মডুলারি কার্সিনোমা এক ধরনের থাইরয়েড কার্সিনোমা। যা প্যারাফেলিকুলার কোষ থেকে তৈরি হয়। এটি হরমোনে ক্যালসিটোনিন উৎপন্ন করে। এই ক্যালসিটোনিন আমাদের শরীরে হরমোনের সাহায্যে ক্যালসিয়াম নিয়ন্ত্রণ করে। 

প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা। প্যাপিলারি কার্সিনোমা 

সবচেয়ে সাধারণ ক্যান্সার হলো পেপিলারি থাইরয়েড ক্যান্সার। পেপিলারি থাইরয়েড ক্যান্সার কেই প্যাপিলারি ক্যান্সার বলা হয়। এই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা খুব ই ধীর গতিতে বিস্তার ঘটে। পেপিলারি থাইরয়েড ক্যান্সার মহিলাদের বেশির ভাগ হয়ে থাকে। বিশেষ করে ২২-৫৫ বছর বয়সী মহিলাদের এই পেপিলারি থাইরয়েড ক্যান্সার বেশি দেখা যায়। থাইরয়েড ক্যান্সারের ৮০% ই হলো এই প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা। পেপিলারি থাইরয়েড ক্যান্সার সাধারণত টিউমার থেকে উৎপন্ন হয়। 

টিউমার হলো প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর পূর্বাভাস। প্যাপিলারি কার্সিনোমা  এর বিস্তার ঘাড়ে, হাড়ে ফুসফুসে এবং লিভারে ঘটে। পেপিলারি থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। Papillary carcinoma meaning in bengali এবং প্যাপিলারি কার্সিনোমা  সম্পর্কে এতক্ষণ জেনেছি। পরবর্তীতে আমরা আরো জানতে পারবো থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কি না, থাইরয়েড ক্যান্সার সিম্পটমস সম্পর্কে।

থাইরয়েড ক্যান্সার সিম্পটমস 

আপনি কি থাইরয়েড ক্যান্সার সিম্পটমস গুলো জানেন। যদি না জেনে থাকেন তাহলে আমি নিচে লিখে দিচ্ছি থাইরয়েড ক্যান্সার সিম্পটমস গুলো কী। চলুন তাহলে দেখে নেই থাইরয়েড ক্যান্সার সিম্পটমস গুলো কী। থাইরয়েড ক্যান্সার সিম্পটমস বা প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা এর লক্ষণ: 

  • গলার সামনের অংশ ফুলে ওঠা। দীর্ঘ দিন ধরে থাইরয়েড গ্রন্থি ফুলে ওঠা প্যাপিলারি কার্সিনোমা এর প্রধান লক্ষণ
  • ঘাড়ের সামনের অংশ মাংস পিন্ড বেড়ে ওঠা প্যাপিলারি কার্সিনোমা এর প্রধান লক্ষণ বা থাইরয়েড ক্যান্সার সিম্পটমস
  • খাবার গ্রহণ করার সময় ঢোক গিলতে অসুবিধা হওয়া
  • শ্বাস কার্যে অসুবিধা হয়
  • কাশি হওয়া 
  • কন্ঠ নালী বা ঘাড়ের চারপাশে ব্যাথা হওয়া ও ফুলে ওঠা থাইরয়েড ক্যান্সার সিম্পটমস এর মধ্যে অন্যতম 
  • গরম বা শীত যেকোনো মৌসুমেই ঘাম হওয়া থাইরয়েড ক্যান্সার সিম্পটমস এর অন্তর্ভুক্ত 
  • মহিলাদের পিরিয়ডে অনিয়মিত হওয়া থাইরয়েড ক্যান্সার সিম্পটমস এর অন্তর্ভুক্ত 
  • মাথার চুল পড়া 
  • ওজন কমে যাওয়া 

থাইরয়েড ক্যান্সার এর চিকিৎসা 

ডিফারেনশিয়েট থাইরয়েড ক্যান্সার এর প্রধান চিকিৎসা হলো সার্জারি। আইসোটোপ টেস্টের পরে আয়োডিন থেরাপি দেওয়া হয় অনেক সময়। প্যাপিলারি কার্সিনোমা ফুসফুসে ছড়িয়ে পড়লেও এটি নিরাময় করা সম্ভব। মডুলারি কার্সিনোমা হলো জিনগত রোগ। এনা প্লাস্টিক কার্সিনোমা খুব বেশি একটা দেখা যায়না। তবে এটি বেশিরভাগ ক্ষেত্রেই বয়স্কদের দেখা যায়। থাইরয়েড ক্যান্সারে এর চিকিৎসা বিভিন্ন ধাপে করানো হয়। যদি ক্যান্সারটি যদি সাড়া শরীরে না ছড়িয়ে শুধুমাত্র গলার গ্লান্ডের লোবে ছড়ায়। 

এই ধরনের থাইরয়েড ক্যান্সার যদি ১ সেমি বা তার থেকে ছোট হয় তাহলে ১ দিকের লোব বাদ দিয়ে আন্যদিকের লোব বাঁচানো সম্ভব। এভাবে এই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। যদি ক্যান্সারটি ৪ সেমি এর বেশি হয় তাহলে পুরো গ্ল্যান্ড বাদ দিতে হয়। আর যদি ১-৪ সেমি এর মধ্যে হয় তাহলে ডাক্তাররা রোগীকে ২ টি অপশন দিয়ে থাকেন। রোগীর ইচ্ছে মত পুরো গ্ল্যান্ড ও বাদ দেয়া যেতে পারে আবার অর্ধেক ও বাদ দিয়ে থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। 

আর যদি ছোট টিউমার থাকা সত্ত্বেও রোগটি পুরো শরীরে ছড়িয়ে পড়ে। তাহলে পুরো থাইরয়েড টাই বাদ দিতে হবে। ঔষধ দিয়ে এই রোগের সমাধান হয় না। এই রোগের মূল সমাধান ই হলো অপারেশন। এই অপারেশন টা ডাক্তাররা একটু সতর্কতার সাথেই করে থাকেন। কারণ এটি স্বরযন্ত্রের খুব কাছাকাছি থাকে। স্বরযন্ত্র যেন নষ্ট হয়ে না যায়। সেদিকে খেয়াল রেখে ডাক্তারারা এই অপারেশন টি করে থাকেন এবং এভাবেই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়।

এই চিকিৎসা খুব বেশি একটা ব্যায়বহুল না। আপনি চাইলে সরাসরি হাসপাতাল থেকেও এই চিকিৎসা করিয়ে নিতে পারেন। তবে রোবোটিক সার্জারি করাতে গেলে আপনার খরচ একটু বেশি হবে। কারণ রোবোটিক সার্জারির জিনিস পত্র গুলো একটু ব্যায়বহুল। সঠিক ভাবে চিকিৎসা করালে থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। Papillary carcinoma meaning in bengali, থাইরয়েড ক্যান্সার সিম্পটমস ও চিকিৎসা সম্পর্কে এতক্ষণে বলেছি। আশাকরি Papillary carcinoma meaning in bengali, থাইরয়েড ক্যান্সার সিম্পটমস ও চিকিৎসা সম্পর্কে বুঝতে পেরেছেন। পরবর্তীতে আমরা জানবো থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা।

থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় 

অনেকের ই একটি সাধারণ প্রশ্ন হলো: থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়? থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় তা নিয়ে অনেক রোগীরাই দুশ্চিন্তায় ভুগছেন। আমাদের সমাজের সব মানুষের ই একটা ধারণা যে ক্যান্সার মানেই মৃত্যু, ক্যান্সার থেকে কোনো ভাবেই আরোগ্য লাভ করা সহজ নয়। আসল ব্যাপারটা হলো রোগী কোন ধরনের ক্যান্সারে আক্রান্ত। সব ক্যান্সার এক নয়‌। বিভিন্ন ধরনের ক্যান্সার রয়েছে। যেমন: থাইরয়েড ক্যান্সার, জরায়ু মুখের ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, ব্রেন ক্যান্সার ইত্যাদি। এর মধ্যে কিছু কিছু ক্যান্সার চিকিৎসার মাধ্যমে সুস্থ করা সম্ভব। আর কিছু কিছু ক্যান্সারে রোগীর থেকে ভালো কিছু আশা করা যায় না।

ফলিকুলার কার্সিনোমা বা প্যাপিলারি কার্সিনোমা খুব ই ভালো ক্যান্সার। এই ক্যান্সার গুলো নিয়ে চিন্তার কিছু ই নেই। আপনার পরিবারের বা আপনার বন্ধুদের কেউ যদি এই ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে তাহলে আপনি তাদেরকে শান্তনা দিন। তাদেরকে বুঝাবেন এই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। কারণ চিকিৎসার পরে এই থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়। থাইরয়েড ক্যান্সার থেকে অযথা ভয় পাওয়ার কিছু ই নেই। এই ক্যান্সারের চিকিৎসার পরে রোগী পুরোপুরি সাধারণ জীবনে ফিরে আসতে পারবে। থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা এর উত্তর হলো হ্যা থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়।

শেষ কথা: প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা - প্যাপিলারি কার্সিনোমা

বন্ধরা আজকে আমরা জানলাম প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা, প্যাপিলারি কার্সিনোমা, Papillary carcinoma meaning in bengali, থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয়, পেপিলারি থাইরয়েড ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার সিম্পটমস ইত্যাদি সম্পর্কে। আশা করি আজকের এই পোস্টটি পড়ে আপনি প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা সম্পর্কে লেখা এই পোস্টটি পড়ে আপনার যদি কোথাও কোনো কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পুনরায় পাঠ করুন। 

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। যাতে তারাও প্যাপিলারি থাইরয়েড কার্সিনোমা, Papillary carcinoma meaning in bengali, থাইরয়েড ক্যান্সার সম্পূর্ণ সুস্থ হয় কিনা। সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url