শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ

রক্ত সল্পতা দূর করার উপায় হিসেবে আজকে আমি নিয়ে এলাম শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ। বিশেষ করে মহিলারা রক্ত স্বল্পতায় বেশি ভুগে থাকেন। আজকের এই পোস্টে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন তাহলে দেখে নেই শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো কী কী।

শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো ছাড়াও আরো আলোচনা করব শরীরে রক্ত বৃদ্ধির উপায়, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির খাবার, কোন ফল খেলে রক্ত বাড়ে, রক্ত সল্পতা দূর করার উপায় গুলো সম্পর্কে।

পেজ কনটেন্ট সূচিপত্র: শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ 

দৈনন্দিন জীবনে আমাদের সমস্যার শেষ নেই। আমাদের মানব শরীরে একেক সময় একেকটা সমস্যা দেখা দেয়। রক্ত স্বল্পতাও এমনি একটি সমস্যা। তবে এটি কোনো ছোট খাটো সমস্যা নয়। রক্ত স্বল্পতা বলতে আমরা অনেকেই বুঝি শরীর থেকে রক্ত কমে যাওয়া। কিন্তু না রক্ত স্বল্পতা মানে শরীর থেকে রক্ত কমে যাওয়া না। রক্ত স্বল্পতা হলো রক্তের উপাদান লোহিত রক্ত কণিকা কমে যাওয়া। অর্থাৎ হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যাওয়া। সাধারণত আমাদের শরীরে রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ থাকে ১৪-১৬ g/dl। যদি এর থেকেও কমে যায় তাহলে বুঝবেন আপনার শরীরে রক্ত স্বল্পতা দেখা দিয়েছে। তখন আপনাকে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ অথবা রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো সেবন করতে হবে। এছাড়াও আরো বিভিন্ন শরীরে রক্ত বৃদ্ধির উপায়, রক্ত সল্পতা দূর করার উপায় গুলো জানতে হবে।

কিভাবে বুঝবেন আপনি রক্ত স্বল্পতায় ভুগছেন: অবসাদ-দূর্বলতা বা ক্লান্তি বোধ করা, বুক ধড়ফড় করা, অল্প পরিশ্রমেই শ্বাস কষ্ট হওয়া, চোখে হঠাৎ করে ঝাপসা দেখা, মাথা ঝিমঝিম করা, মাথা ব্যথা হওয়া, সমস্ত শরীর ফ্যাকাসে হওয়া, হাত পা অবশ হয়ে যাওয়া ইত্যাদি লক্ষণ গুলো দেখা দিলে আপনি বুঝতে পারবেন আপনি রক্ত স্বল্পতায় ভুগছেন। আমাদের সমাজে এখনো অনেকেই রয়েছেন যারা জানেন না শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো কী। 

এছাড়াও জানেন না রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ, রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির খাবার, কোন ফল খেলে রক্ত বাড়ে, রক্ত সল্পতা দূর করার উপায় ইত্যাদি বিষয়ে। আপনাকে জানতে হবে কোন ফল খেলে রক্ত বাড়ে এবং রক্ত সল্পতা দূর করার উপায়। পরবর্তীতে আমরা আলোচনা করবো শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির উপায়, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির খাবার, কোন ফল খেলে রক্ত বাড়ে। 

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ। শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ 

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা অতিরিক্ত পরিমাণে কমে গেলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো অবলম্বন করতে হবে। এক্ষেত্রে ডাক্তার বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা দিতে পারেন। পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে নির্ণয় করা হবে হিমোগ্লোবিনের পরিমাণ কতটা কমে গিয়েছে। এরপর ডাক্তার রোগীর জন্য শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এবং শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো বলবেন। পাশাপাশি রোগীকে আরো খাবারের চার্ট দিতে পারেন। বায়োফানজিন নামক একটি ঔষধ রয়েছে যেটা ডাক্তাররা দিয়ে থাকেন। এই ঔষধটি রক্তের হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করবে। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ বায়োফানজিন সেবনের নিয়ম:

  • প্রাপ্তবয়স্করা দৈনিক তিনবার করে খাবারের আগে বা পরে খাবে ১ টেবিল চামচ পরিমাণ
  • বাচ্চারা এক চা চামচ পরিমাণ করে খাবে দৈনিক তিনবার খাবারের আগে পরে
  • এই ঔষধটি সেবন করার আগে মুখে কিছুক্ষণ রাখুন। ওষুধ খাওয়ার পর উন্নতি হলে ঔষধ সেবন কমিয়ে আনুন

রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ 

রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ হিসেবে হোমিও ডাক্তাররা বিভিন্ন ধরনের আয়রন সিরাপ দিয়ে থাকেন। ফেরো ম্যাক্স নামক একটি আয়রন সিরাপ রয়েছে। এটি খুব দ্রুত শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। যেকোনো হোমিওপ্যাথি দোকান থেকে এই ঔষধটি পেয়ে যাবেন। তবে সবচেয়ে ভালো হয় হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ সেবন করা। এক্ষেত্রে ডাক্তার রোগীর রোগ সম্পর্কে ভালোভাবে বুঝে শুনে তারপর উপযুক্ত রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ দিয়ে থাকেন। এছাড়াও পাশাপাশি আরো শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো ফলো করতে বলবে। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ গুলো সম্পর্কে এতক্ষণ আমারা জেনেছি এরপর জেনে নিই শরীরে রক্ত বৃদ্ধির খাবার, কোন ফল খেলে রক্ত বাড়ে, রক্ত সল্পতা দূর করার উপায়।

শরীরে রক্ত বৃদ্ধির খাবার। কোন ফল খেলে রক্ত বাড়ে

শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ, রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ রক্তে, হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ না খেয়েও শরীরে রক্ত বৃদ্ধির খাবার গুলো খেয়ে আপনার রক্ত পরিমাণ ঠিক রাখতে পারেন। কিন্তু কিভাবে? এজন্য আপনাকে জানতে হবে রক্ত সল্পতা দূর করার উপায়। শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলোর মধ্যে খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে ভিটামিন সি, ফলিক এসিড, আয়রন জাতীয় খাবার খেতে পারেন। এই জাতীয় খাবার গুলো আপনার শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে কাজ করবে। এছাড়াও আপনাকে আমি আরো জানাবো কোন ফল খেলে রক্ত বাড়ে এবং রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ হিসেবে কোন খাবার গুলো কাজ করবে। চলুন তাহলে দেখে নেই শরীরে রক্ত বৃদ্ধির খাবার এবং কোন ফল খেলে রক্ত বাড়ে।

ভিটামিন সি

ভিটামিন সি এর অভাব হলেও রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায়। রক্ত সল্পতা দূর করার উপায় হিসেবে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ গুলো সেবন করার পাশাপাশি ভিটামিন সি জাতীয় খাবার গুলো খেতে হবে। আর ভিটামিন সি ছাড়া লৌহ পুরোপুরি শোষণ হয় না। পেঁপে, লেবু, কমলা, গোল মরিচ, স্ট্রবেরি, ব্রকলি, টমেটো, আঙ্গুর ইত্যাদি থেকে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে ভিটামিন সি এর গুরুত্ব অপরিসীম। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলোর পাশাপাশি এইসব খাবার গ্রহণের অভ্যাস করতে হবে।

ফলিক এসিড

ফলিক এসিড রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ  হিসেবে কাজ করবে। লাল রক্ত কণিকা তৈরিতে ফলিক এসিডের অনেক ভূমিকা রয়েছে। ফলিক এসিডকে ভিটামিন বি কমপ্লেক্স ও বলা হয়। কলিজা, ভাত, সবুজ পাতাযুক্ত সবজি, ভাত, শিমের বিচি, বাদাম, কলা, সবুজ ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স থাকে। শরীরে রক্ত বৃদ্ধির উপায় হিসেবে ফলিক এসিডের অনেক ভূমিকা রয়েছে।

আয়রন

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলোর পাশাপাশি আয়রন জাতীয় খাবার গুলো খেতে হবে। শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে আয়রনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কচু, ডিম, লাল শাক, কলিজা, মুসুর ডাল, চিড়া, মুগ ডাল, পাট শাক, বেদানা, আপেল থেকে আয়রন পাওয়া যায়। এই খাবার গুলো শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে কাজ করে থাকে।

কোন ফল খেলে রক্ত বাড়ে

শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো অবলম্বন করতে গেলে আপনি দেখবেন বিভিন্ন ধরনের ফল খেতে হবে। চলুন তাহলে দেখে নেই কোন ফল খেলে রক্ত বাড়ে। কোন ফল খেলে রক্ত বাড়ে: আপেল, বেদানা, আঙ্গুর, আম, লেবু, কমলা শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও ভিটামিন সি জাতীয় ফল গুলো আয়রন শোষণ করে থাকে। শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে আপনি যেকোনো রসালো ফল খেলে পারেন।শরীরের আয়রনের ঘাটতি পূরণ করতে প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন। এতে আপনার শরীরের হিমোগ্লোবিন এর মাত্রা ঠিক থাকবে।শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে প্রতিদিন মাঝারি সাইজের একটি ডালিম খেতে পারেন। ডালিম শরীরের রক্ত সঞ্চালন ঠিক রাখতে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ হিসেবে এই ফল গুলো প্রচুর পরিমাণে সাহায্য করে।

আরো পড়ুন: খালিদ নামের অর্থ কি - খালিদ শব্দের অর্থ কি

এছাড়াও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ হিসেবে বিট খেতে পারেন। বিট থেকে প্রচুর পরিমাণে ফাইবার, ফলিক এসিড, আয়রন, পটাশিয়াম পাওয়া যায়। এটি লাল রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে। ডাক্তাররা অনেক সময় শরীরে রক্ত বৃদ্ধির খাবার হিসেবে বিট দিয়ে থাকেন। আপেল ও বিট একসাথে মিশিয়েও খেলেও রক্ত বৃদ্ধিতে প্রচুর পরিমাণে সাহায্য করবে। এগুলো রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ হিসেবে কাজ করবে। শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। কোন ফল খেলে রক্ত বাড়ে তা এতক্ষণে জানলাম। পরবর্তী ধাপে আমারা জানব রক্ত সল্পতা দূর করার উপায়।

রক্ত সল্পতা দূর করার উপায়

কোন ফল খেলে রক্ত বাড়ে তা তো জানলাম চলুন এবার জেনে নেই রক্ত সল্পতা দূর করার উপায়। হিমোগ্লোবিন এর ঘাটতি ই হলো রক্ত শূন্যতা। শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ ছাড়াও আরো কিছু রক্ত সল্পতা দূর করার উপায় এবং শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো আপনাকে জানতে হবে। আর হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে ভিটামিন বি১২, ভিটামিন বি৯ এবং আয়রন। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে আপনাকে আগে নির্ণয় করতে হবে আপনার শরীরে কোনটির ঘাটতি রয়েছে। 

সাধারণত ১০-১৯ বছরের মেয়েরাই রক্ত শূন্যতা বেশি দেখা দেয়। আর মেয়েদের রক্ত স্বল্পতা ছেলেদের তুলনায় বেশি দেখা দেওয়ার কারণ হচ্ছে মেয়েদের প্রতিমাসে পিরিয়ড হয়। আর হিমোগ্লোবিন এর ঘাটতি পূরণ করার জন্য আলাদা ভাবে শরীরে রক্ত বৃদ্ধির খাবার গুলো বেশিরভাগ মেয়েরাই খাবার তালিকায় রাখে না। তারা শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো সম্পর্কেও জানেন না। রক্ত সল্পতা দূর করার উপায় হিসেবে ডিম, গরুর কলিজা, লাল মাংস, বাদাম, ডাল এর মাধ্যমে আপনি খুব দ্রুত ঘাটতি পূরণ করতে পারবেন।

বিশেষ করে স্কুলে আসা যাওয়া বাচ্চাদের ঐ বয়সেই শরীরে আয়রনের ঘাটতি পড়ে যায়। কারণ তারা স্কুলে গিয়ে অনেকক্ষণ না খেয়ে থাকে। কিছু কিছু বাচ্চারা সকালে না খেয়েই স্কুলে চলে যায়। এজন্য এই বয়সেই তাদের শরীরে ঘাটতি পড়ে যায়। আর আমাদের দেশে কিশোর-কিশোরীদের আয়রনের ঘাটতির ব্যাপারে কেউই খুব বেশি একটা সচেতন নয়। তাদেরকে রক্ত সল্পতা দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে হবে। এজন্য ছোট বেলা থেকেই বাচ্চাদের শরীরে রক্ত বৃদ্ধির খাবার গুলো নিয়মিত খাওয়াতে হবে। 

আর শরীরে যদি রক্ত স্বল্পতা দেখা দেয় তাহলে যেসব খাবার খুব দ্রুত আয়রন, লৌহের ঘাটতি পূরণ করতে পারবে সেগুলো খাওয়াতে হবে। এক্ষেত্রে বেশি ঘাটতি দেখা দিলে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ এবং রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ সেবন করাতে হবে। আশাকরি রক্ত সল্পতা দূর করার উপায় গুলো আপনি বুঝতে পেরেছেন।

শেষ আলোচনা: শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ 

উপরে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির উপায়, রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির খাবার, কোন ফল খেলে রক্ত বাড়ে, রক্ত সল্পতা দূর করার উপায় গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। যাতে তারাও জানতে পারে কোন ফল খেলে রক্ত বাড়ে। আশা করি পোস্টটি পড়ে আপনি বুঝতে পেরেছেন শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ - রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ গুলো কী। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ২২০৭০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url