বন্ধ্যাত্বের কারণ কি - পুরুষ বন্ধ্যাত্বের কারণ - পুরুষ বন্ধ্যাত্বে চিকিৎসা

বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বে চিকিৎসা এই প্রশ্নটি সচরাচর একজন পুরুষের মধ্যে আসে। শুধু যে নারীরাই বন্ধ্যা হয় সেটা বিষয় না এমনকি একজন পুরুষ বন্ধ হতে পারে  তাই বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে জেনে নেই । আসুন আজকের বিস্তারিত জানি বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে। 
আমরা প্রত্যেকেই মানুষ আর মানুষ হিসেবে আমাদের ভুল ধারণা জীবনে থাকবে এটি স্বাভাবিক বিষয়। বন্ধ্যাত্ব সম্পর্কে আমাদের অনেক ভুল ধারণা রয়েছে জীবনে। আমরা আগে মনে করতাম আমরা এখনো মনে পড়েছে আর বন্ধ্যাত্ব সমস্যাটি একমাত্র নারীদের হয়। কিন্তু না এটি আমাদের সম্পূর্ণ ভুল ধারণা নারী-পুরুষ উভয় ঘাটে হয়। নিম্নে আমরা বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানব।

পেজ সূচিপত্রঃ বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা

মানবজীবনে বন্ধ্যাত্বের সমস্যাটি একটি বড় সমস্যা। এই সমস্যাটির সমাধান সচরাচর করা খুব কঠিন। নানা রকম জটিলতা রয়েছে আবার অনেকের এই সংশয় প্রকাশ করতে অনীহা থাকে যার ফলে এ সমস্যাটি বিরূপ আকার ধারণ করে।বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে জানা দরকার।

সমস্যা হলে সমাধান এর জন্য আমাদের ডাক্তারের পরামর্শ নিতে হবে। পুরুষদের এই সমস্যাটি যখন বেশি হয়ে যায় তখন সাংসারিক জীবনে খারাপ প্রভাব ফেলে। আসুন আমরা বিস্তারিত জানি বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সমস্যার কারণ কোথায় গঠিত হয় এই সমস্যার কোন সমাধান আছে কিনা বা লক্ষণ এগুলো আমাদের প্রত্যেকের জানা দরকার।

বন্ধ্যাত্ব কি

চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বন্ধ্যাত্ব বলতে বোঝানো হয়েছে কোনো দম্পতি বা কোন স্বামী স্ত্রী যদি দুই বছরের অধিক সময় প্রচেষ্টার পরেও গর্ভ ধারণে ব্যর্থ হয় তখন তাকে বলে বন্ধ্যা। এই সমস্যাটি শুধুমাত্র নারীদের হয় এটি সম্পূর্ণ ভুল কথা এই সমস্যাটি নারী-পুরুষ উভয়ের হয় পুরুষদের এই সমস্যাটি আকার ধারণ করেছে করছে দিনদিন।বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা এগুলো জানার পূর্বে আমাদের জানতে হবে যে বন্ধ্যাত্ব সমস্যাটি কাকে বলে।
সমস্যা সমাধানের জন্য আমাদের সবসময় ডাক্তারের পরামর্শ নিতে হবে। বর্তমানে 1000 টি দম্পতির মধ্যে 10 জন দম্পতিরই বন্ধ্যাত্বের সমস্যাটি থাকছে এবং এ সমস্যাটি চিরস্থায়ী হয়ে থেকে যাচ্ছে সচেতনতার অভাবে। এই সমস্যাটি যেন না পারে সে বিষয়ে আমাদেরকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং সাবধান থাকতে হবে।

পুরুষ বন্ধ্যাত্ব কি

বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে জানতে গেলে আগে জানতে হবে পুরুষ বন্ধ্যাত্ব জিনিসটা আসলে কি। পুরুষ বন্ধ্যাত্ব বলতে বোঝানো হয়েছে একটি দম্পতির মধ্যে যদি নারীর অবস্থান বা নারীর শারীরিক অবস্থা ভালো থাকে কিন্তু পুরুষের বাবা হওয়ার ক্ষমতা টিনা থাকে বা গর্ভধারণের সাহায্য করার ক্ষমতা না থাকে তাহলে সেই ক্ষেত্রে একজন পুরুষের সমস্যা হয় সেই সমস্যাটা কি আমরা বলব পুরুষ বন্ধ্যাত্ব।

 যখন একজন দম্পতির মধ্যে সমস্যাটি খালি পুরুষের হয় এবং নারীর কোন সমস্যা না থাকে তখন আমরা সেই দম্পতির মধ্যে বলতে পারি যে হ্যা পুরুষ বন্ধ্যাত্ব সমস্যা রয়েছে। বর্তমানে পুরুষ বন্ধ্যাত্বের সংখ্যা বাড়তে আছে কারণ এই সমস্যাটি কিছুটা প্রাকৃতিক ভাবে হলেও মানব সৃষ্টির কারনগুলো কিছু সচেতনতা এবং কিছু বদভ্যাসের কারণে এবং তাতে সমস্যা কি বেড়ে যাচ্ছে এদিকে আমাদের অবশ্যই নজর রাখতে হবে।

পুরুষ বন্ধ্যাত্বের কারণ

 কোন সমস্যা সৃষ্টি একা একাই হয়না অবশ্যই তার পিছনে কোন কারণ থাকে। হয় সে কারণটি মানব সৃষ্ট হয় আবার কারণটি  প্রাকৃতিক ভাবে হয়। পুরুষ বন্ধ্যাত্বের কারণ রয়েছে এই কারণগুলো আমাদের প্রত্যেককেই জানতে হবে। বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্ক গুলোর মধ্যে অবশ্যই পুরুষ বন্ধ্যাত্বের কারণ রয়েছে এগুলো আমাদেরকে অবশ্যই জানতে হবে নিম্নে কিছু কারণ উল্লেখ করা হলোঃ
  • শুক্রাণুর কার্যকর উৎপাদন কম।
  • শুক্রাণুর আকৃতি।
  • শুক্রাণুর সংখ্যা।
  • শুক্রাণুর নাড়াচাড়া।
  • বেশি বয়স্ক।
  • মাত্রাতিরিক্ত নেশাগ্রস্ততা।
  • এলকোহল এবং ধূমপানের মাত্রাতিরিক্ত ব্যবহার।
  • স্থূলতা।
  • ভারী বস্তু কীটনাশক নানারকম ধাতু হার্বিসাইড এর মত বিষের ব্যবহার।
  • ছোটবেলার  খারাপ অভ্যাস।
  • বিপরীতমুখী বীর্যপাত।
  • অণ্ডকোষের চারপাশে সেরা ফুলা।
  • ক্যান্সারের চিকিৎসা।
  • ডায়াবেটিস।
  • উচ্চ রক্তচাপ।
  • অনিয়ন্ত্রিত হরমোন সমস্যা।
  • হরমোন উৎপাদনে বাধা।

পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ

বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা এই সমস্যাগুলো সম্পর্কে আমাদের জানতে গেলে অবশ্যই আগে জানতে হবে এই সমস্যাগুলো হলে কি কি লক্ষণ প্রকাশ পায়। নিম্নে কিছু লক্ষণ উল্লেখ করা হলো পুরুষ বন্ধ্যাত্বেরঃ
  • আপনার অন্ডকোষের কোন প্রবলেম থাকলে বা আপনার অণ্ডকোষ ফোলা ভাব বা কোন ধরনের আকৃতি ছোট বড়।
  • শুক্রাণুর সংখ্যা কম হলে বা শুক্রাণু সঙ্গে অন্য কোন সমস্যা সৃষ্টি হলে।
  • আপনার পরিবারে বাপের বংশ পরম্পরায় যদি এই সমস্যাটি থাকে বা আপনার পরিবারের অন্য সদস্যদের যদি বন্ধ থাকে।
  • আপনি যদি নেশাগ্রস্থ হন বা আপনি যদি মাত্রাতিরিক্ত অনিয়ন্ত্রিত জীবনযাপন পার করেন
  • ক্যান্সারের চিকিৎসা করাচ্ছেন বা আপনার সার্জারি চলছে এইরকম।

পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা

বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানার পর। একজন পুরুষের জন্য বন্ধ্যাত্বের সমস্যাটি থাকে এই সমস্যাটি যেরকম রয়েছে ঠিক সেরকম এই সমস্যার সমাধানও রয়েছে। এই সমস্যাটির সমাধান করতে অবশ্যই আমাদের ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তারের শরণাপন্ন হতে হবে।
একজন পুরুষের উর্বরতার জন্য অন্ডকোষের সুস্থ শুক্রাণু তৈরি করা গুরুত্বপূর্ণ বিষয়ে একটি। শুক্রাণু কার্যকরভাবে যৌনিতে ক্ষরণ হয় তারপর ডিম্বানুতে যাই। পুরুষের বন্ধ্যাত্বের জন্য পরীক্ষা গুলো সাধারণত এই প্রক্রিয়া গুলির মধ্যে কোনটি প্রতিবন্ধী কিনা তা নির্ধারণ করার চেষ্টা করে। কিছু কিছু পরীক্ষায় বীর্য বিশ্লেষণ, জেনেটিক পরীক্ষা, হরমোন চিকিৎসা, টেস্টিকুলার বায়োস্কোপে ইমেজিং এবং সেইসাথে অন্যান্য পরীক্ষা অন্তর্ভুক্ত হতে পারে। 
কোন ধরনের সমস্যা হলে তার চিকিৎসা করতে হবে আপনি যদি যথাযথ চিকিৎসা করেন তাহলে খুব ভালোভাবে সহজেই এই সমস্যার সমাধান করে আপনি সুস্থ জীবন যাপন করতে পারবেন।

উপসংহার

উপরোক্ত আলোচনা থেকে আমরা অবশ্যই জানতে পেরেছি বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে। আমাদের প্রত্যেকেরই উচিত বন্ধ্যাত্বের কারণ কি-পুরুষ বন্ধ্যাত্বের কারণ-পুরুষ বন্ধ্যাত্বের চিকিৎসা সম্পর্কে জেনে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা এবং সকল বিষয়গুলো মাথায় রেখে নিজেদের চিকিৎসা করা এই সমস্যা থাকলে।22042

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url