বাড়ির ছাদে বাগান - বাড়ির ছাদে ফুল বাগান

আজকাল বাড়ির ছাদে বাগান করতে কে না চায়? বাড়ির ছাদে বাগান করা এখন সকলেরই শখে পরিনত হয়েছে। বাড়ির ছাদে বিভিন্ন ধরনের গাছের বাগান তৈরি করা যায়। আজ আমরা আমাদের পোস্টে বাড়ির ছাদে বাগান, বাড়ির ছাদে ফুল বাগান, বাড়ির ছাদে ফলের বাগান, বাড়ির ছাদে গোলাপ বাগান, বাড়ির ছাদে সবজি বাগান নিয়ে আলোচনা করব।
চলুন আর দেরি না করে বাড়ির ছাদে বাগান, বাড়ির ছাদে ফুল বাগান, বাড়ির ছাদে ফলের বাগান, বাড়ির ছাদে গোলাপ বাগান, বাড়ির ছাদে সবজি বাগান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বাড়ির ছাদে বাগান - বাড়ির ছাদে ফুল বাগান

বাড়ির ছাদে বাগান

এখন পাকা বাড়ি, অফিস, কারখানা, আবাসিক, বানিজ্যিক ভবন সব জায়গাতেই ছাদের সৌন্দর্য তৈরি করার জন্য ছাদ বাগান তৈরি করছে অনেকে। ছাদ বাগানে বিভিন্ন ধরনের ফুল গাছ, ফল গাছ, বিভিন্ন ধরনের শাক-সবজি, ঔষুধি গাছের চাষ করা হচ্ছে। আগে এটা সৌন্দর্য তৈরি ও শখের বসে করা হলেও এখন এটি ব্যবসা বা অর্থ উপার্যনের মাধ্যম হিসেবে করা হচ্ছে। অপরদিকে শহরের যান্ত্রিক জীবনে মানুষ অতিষ্ট হয়ে উঠেছে। তাই তারা একটি সবুজ প্রকৃতির মাঝে থাকতে চায়। 

কিন্তু শহরের জীবনে তা হয়ে ওঠে কোথায়? এছাড়াও দৈনন্দিন বাজারের খরচ কমানোর জন্য ছাদ বাগান করা হয়। এতে করে বাড়তি আয়ের পাশাপাশি একটু সবুজ প্রাকৃতিক মনোরম পরিবেশ পাওয়া যায়। বাড়ির ছাদে বাগান করার জন্য মাঝারি বা বড় আকারের টব, ড্রাম বা ছাদে বেড তৈরি করে বাগান তৈরি করা যায়। ছাদ বাগানের মাধ্যমে আমাদের শহরের দৈনন্দিন জীবনে যেমন প্রশান্তি লাভ করা যায় তেমনি বিভিন্ন ধরনের পাখির আশ্রয় ও খাবারের যোগান হয়।

বাড়ির ছাদে ফুল বাগান

বাড়িতে ফুলের বাগান করার জন্য আপনাকে প্রথমে জায়গা নির্বাচন করতে হবে। আপনি যদি ছাদে ফুলের বাগান করতে চান তাহলে আপনাকে খেয়াল রাখতে হবে সারাদিনের অতিরিক্ত রোদ লাগে এমন জায়গা যেন না হয়। কিন্তু আবার সকালের রোদ লাগবে এমন জায়গা। কারণ ফুল গাছের জন্য সকালের জায়গাটা খুবই উপকারী।

ফুল গাছের জন্য মাটি তৈরির দিকে বিশেষ নজর দিতে হবে। ফুল গাছের জন্য দোআঁশ মাটি হল সবচেয়ে ভালো। গাছ লাগানোর আগে মাটিতে পচা গোবর সার বা কম্পোস্ট সার প্রয়োগ করতে হবে। মাটিকে ঝুরঝুরে করতে হবে এবং টবের বা ড্রামের ২ থেকে ৩ সেঃমিঃ উপরের দিকে দিতে হবে। আপনি যদি নিজে মাটি তৈরি করতে না পারেন তাহলে নার্সারি থেকে মাটি কিনতে পারেন।

ছাদ বাগানে ফুলের গাছ লাগালে অবশ্যই ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি কি গাছ লাগাবেন। অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে গাছের শিকড় গভীরে যায় এমন গাছ লাগানো থেকে বিরত থাকতে হবে এবং যেগুলো গাছের শিকড় পাশের দিকে বেশি ছড়ায় এমন গাছ ছাদ বাগানে লাগাতে হবে। ছাদে গাছ লাগানোর কম উচ্চতার গাছ বাছায় করা ভালো। কারণ লম্বা গাছ ও কম ডালপালার গাছ অল্প বাতাসেই ভেঙ্গে বা নুইয়ে যায়।

ছাদে ফুলের বাগান করার জন্য যেসব ধরনের গাছ লাগাতে পারেন তা হল- গোলাপ, বেলী, গাদা, অপরাজিতা, মর্নিং গ্লোরি ছাড়াও অন্যান্য সকল ধরনের লতানো গাছও লাগাতে পারেন।
ছাদে বাগান করলে অবশ্যই পানি নিষ্কাশনের জন্য ব্যবস্থা রাখতে হবে। যদি ছাদবাগানের পানি নিষ্কাশনের কোন প্রকার ব্যবস্থা না থাকে তাহলে ছাদে আগাছা জন্মে ছাদ পিচ্ছিল হয়ে যাবে ও ছাদের ক্ষতি হবে। এছাড়াও অতিরিক্ত পানি ছাদের কংক্রিটের ক্ষতি হবে। তাই ছাদের পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকতে হবে।

বাড়ির ছাদে ফলের বাগান

ফুলের পাশাপাশি ছাদে ফলের বাগানও করা যায়। আপনি যদি আপনার বাসার ছাদে ফলের বাগান করেন তাহলে আপনি নিজের চাহিদা মেটানোর পাশাপাশি আপনার প্রতিবেশী, আত্নীয়-স্বজনের চাহিদাও মেটাতে পারেন। আপনি আপনার ছাদ বাগানে বিভিন্ন ধরনের ফল যেমন- কাঁঠাল, লিচু, ১৪ জাতের আম, কামরাঙ্গা, নাশপাতি, ২ জাতের পেয়ারা, ৩ জাতের মাল্টা, ৪ জাতের কমলা, ২ জাতের বড়ই, ২ জাতের লেবু, করম-চা, আপেল, জাম্বুরা, আমলকী, বেদেনা, বেল, আতা, জলপাই, সফেদা, সরিফা আমড়া, ডালিম সহ অন্যান্য সকল ধরনের দেশি-বিদেশি ফলের চাষ করা হয়। 

ছাদে ফলের গাছ লাগানোর জন্য সবচেয়ে ভালো ও উত্তম মাটি হল দোআঁশ মাটি। এই মাটিতে ফল, ফুল, সবজি চাষ ভালো হয়। 

বাড়ির ছাদে গোলাপ বাগান

গোলাপ হল ফুলের রাজা। গোলাপ ফুল সকল ধরনের অনুষ্ঠানে ব্যবহার করা হয়। গোলাপ ফুল সাধারনত পশ্চিমবঙ্গ, তামিলনাডু, কর্ণাটক, ও মহারাষ্ট্রে বেশী চাষ করা হয়। এছাড়াও আজকাল বাড়ির ছাদে গোলাপ চাষ করা হচ্ছে। গোলাপ চাষ করার জন্য মাটি তৈরি করা প্রয়োজন কিভাবে এই মাটি তৈরি করবেন তা দেখতে আমাদের সঙ্গেই থাকুন। 

গোলাপ চাষের জন্য দোআঁশ মাটি উপযুক্ত। ১ ভাগ দোআঁশ মাটির মধ্যে ৩ ভাগ গোবর সার অথবা ভার্মিকম্পোস্ট সার, পাতা পচা সার ১ ভাগ, বালি ১/২ ভাগ, ট্রাইকোডার্মা ভিরিডি ১ চামচ ও হাড় গুড়া মিশিয়ে মাটি তৈরি করতে হবে। হাড়ের গুড়া গাছের শিকড় বৃদ্ধি করতে সাহায্য করে এবং ট্রাইকোডার্মা ভিরিডি গাছকে বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করে। 

গোলাপ গাছ রোপনের জন্য টব ব্যবহার করতে হবে। গোলাপের জাতের উপর নির্ভর করে টব নির্বাচন করতে হবে। টবের আকার হতে হবে ৮ ইঞ্চি থেকে ১২ ইঞ্চি। প্রথমে গাছ লাগানোর জন্য একটু ছোট আকারের টব ও পরের বছরে তা থেকে বড় আকৃতির টবে স্থানান্তর করতে হবে এতে করে বেশী ফুল পাওয়া যাবে।

গোলাপের চারা রোপনের জন্য প্রথমে টবের নিচে নুড়ি পাথর অথবা হাড়ি ভাঙ্গা টুকরা দিতে হবে। তার উপরে মোটা বালি ও তারপর সার মাটি দিতে হবে। চারা রোপনের পর চারার শিকড় ভালো করে মাটি দিয়ে চাপা দিতে হবে এবং টব সম্পূর্ণ মাটি দিয়ে ভরা যাবে না। টব ২ ইঞ্চির মত ফাঁকা রাখতে হবে। এতে করে পানি দিতে ও পরিচর্যা করতে সুবিধা হবে। 

বাড়ির ছাদে সবজি বাগান

বাড়ির ছাদে ফুল, ফল, গোলাপ চাষের পাশাপাশি সবজি চাষ করা যায়। সবজি চাষ করার জন্য গাছের আকার বিবেচনা করে পাত্র নির্বাচন করতে হবে। কুমড়া, লাউ, বরবটি, শসা, শিম, করলার মত বড় সবজি গাছের জন্য বড় পাত্র যেমন ড্রাম অথবা বালতি নির্বাচন করতে হবে।

আর বেগুন, টমেটো, মরিচ, ফুলকপি, বাধাকপি, ব্রকলির জন্য মাঝারি আকৃতির বা ৮ থেকে ১০ ইঞ্চির টব নির্বাচন করতে হবে। আর লালশাক, পুইশাক, পালংশাক, ডাটাশাকের জন্য যেসকল টবের দৈর্ঘ্য প্রস্থ বেশি সেই সেই টব নির্বাচন করতে হবে। এই সকল শাক চাষ করার জন্য পাঁচ থেকে ছয় ইঞ্চি গভীরতার বেড বা বাঁশ কাঠ পলিথিন দিয়ে অস্থায়ী বেড তৈরি করতে হবে।

শেষ কথাঃ বাড়ির ছাদে বাগান - বাড়ির ছাদে ফুল বাগান

বন্ধুরা, আজ আমরা বাড়ির ছাদে বাগান - বাড়ির ছাদে ফুল বাগান নিয়ে একটি নিবন্ধ তৈরি করেছি। আমাদের এই বাড়ির ছাদে বাগান - বাড়ির ছাদে ফুল বাগান পোস্টে বাড়ির ছাদে বাগান, বাড়ির ছাদে ফুল বাগান, বাড়ির ছাদে ফলের বাগান, বাড়ির ছাদে গোলাপ বাগান, বাড়ির ছাদে সবজি বাগান নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশাকরি, আমাদের এই বাড়ির ছাদে বাগান, বাড়ির ছাদে ফুল বাগান, বাড়ির ছাদে ফলের বাগান, বাড়ির ছাদে গোলাপ বাগান, বাড়ির ছাদে সবজি বাগান পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url