বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়

গ্রীষ্মকালের অতিরিক্ত গরমের সকলে অতিষ্ট হয়ে পড়ছেন। বিশেষ করে যারা টপ ফ্লোরে অবস্থান করছেন। অতিরিক্ত গরমে তাদের ঘর গরম হয়ে যাচ্ছে ফলে সেই ঘরে বসবাস করা কঠিন হয়ে পড়ছে। ঘরে এসি লাগিয়ে ও কোনও লাভ হচ্ছে না। তাই এই অতিরিক্ত গরমে বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় নিয়ে নিচে আলোচনা করব।
চলুন আর দেরি না জেনে নেই বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়

বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়

আপনার বাড়ির ছাদ কি গরমের কারণে অতিরিক্ত গরম হয়ে থাকে? গরমে ঘরে থাকতে কষ্ট হয়? ঘরের বিছানা-বালিশ সব কিছু গরম হয়ে থাকে? তাহলে আপনি একদম সঠিক জায়গায় আছেন। আজ আমরা বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় নিয়ে আলোচনা করব। নিচে বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

ছাদে বাগান করে ঠান্ডা রাখার উপায়

বাড়ির ছাদ ঠান্ডা রাখতে ছাদে বাগান করতে পারেন। এতে করে ছাদে গাছ-পালায় ভরা থাকবে ও গাছের ছায়াতে ছাদ ঠান্ডা থাকবে। এছাড়াও আপনি আপনার ছাদে ঘাস বিছিয়ে দিতে পারেন। ঘাসগুলো সূর্যের আলো থেকে ছাদের মেঝেকে ছায়া দিবে। আবার আপনি যেই টবে বা ড্রামে গাছ লাগাবেন সেই টবের বা ড্রামের মাটি সূর্যের রশ্নি শোষণ করে নিবে। 

যার ফলে সহজে ছাদ গরম হবে না। ছাদে বাগান করার আগে অবশ্যই খেয়াল রাখবেন আপনার বাড়ির ছাদ যেন ওয়াটারপ্রুফ হয়। এবং বাড়ির ছাদ, দেয়াল বা স্ল্যাব যাতে পানি টেনে নিতে না পারে। কারণ বাড়ির ছাদ, দেয়াল বা স্ল্যাব যদি পানি টেনে নেয় তাহলে সেই বাড়ির ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে।

ছাদে শেড লাগিয়ে ঠান্ডা রাখার উপায়

যেহেতু বাড়ির ছাদ কংক্রিটের তৈরি তাই ছাদ অনেকক্ষণ ধরে ঘরের তাপমাত্রা ধরে রাখতে পারে। তারপর এই তাপমাত্রা নিচের ঘরকে গরম করে দেয়। এসির মাধ্যমেও ঘর ঠান্ডা করতে হিমশিম খেতে হয়। তাই বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় হিসেবে আপনি বাড়ির ছাদে শেড লাগাতে পারেন। শেড হল ছাদের সমান করে দেওয়াল তুলা অথবা জালজাতীয় শেড লাগিয়ে সমস্যার সমাধান করা। এছাড়াও আপনি আপনার বাড়ির ছাদের উপরে পারগোলা বানিয়ে সেখানে লতা-পাতা জড়িয়ে দিতে পারেন এতে করে আপনার বাসার ছাদ ঠান্ডা থাকবে এবং বাসার সৌন্দর্যও বাড়বে বহুগুণ।

ছাদে সোলার প্যানেল দিয়ে ঠান্ডা রাখার উপায়

গরমে ছাদ ঠান্ডা রাখতে বাড়ির ছাদে সোলার প্যানেল লাগাতে পারেন। এতে করে বাড়ির ছাদ ঠান্ডা থাকবে। এই সোলার প্যানেলগুলোতে ফোটোভোল্টাইক সেল থাকে যা বাড়ির ছাদকে গরম হতে বাঁধা দেয় এবং সূর্যরশ্নি সৌরশক্তিতে পরিণত হয়। কিন্তু যদি আপনার বিল্ডিং মাল্টি স্টোরি হয় তাহলে আপনি আপনার বাড়ির পুরো ছাদে সোলার প্যানেল লাগাতে পারেন।

ছাদে সাদা রঙ করে ঠান্ডা রাখার উপায় | বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়

বাড়ির ছাদ ঠান্ডা রাখার আরেকটি পদ্ধতি হল রিফ্লেক্টিভ রুফ সারফেস বা ছাদে সাদা রঙ করা। এই মাধ্যমে আপনি ছাদের মেঝেকে সাদা রঙ করতে পারেন। কারণ এই সাদা রঙ সূর্য রশ্নি প্রতিফলিত করে তাপ নিরোধ করতে সাহায্য করে। যার ফলে ঘর ঠান্ডা হয়। 
এছাড়াও আপনি কম খরচে ছাদ ঠান্ডা করতে চাইলে বাসার ছাদে চুন লাগাতে পারেন। কিন্তু ছাদে চুল লাগানোর একটি সমস্যা আছে যেমন বর্ষাকালে এই চুল রঙ ধুয়ে যাবে। তাই চুন লাগালে তা প্রতি গ্রীষ্মকালে ছাদের মেঝেতে চুন রঙ করতে হবে। এছাড়াও আরও একটি পদ্ধতি অবলম্বন করে ছাদ ঠান্ডা রাখতে পারেন তা হল সিরামিক বা পোর্সেলিন দিয়ে ছাদের মেঝে মুড়িয়ে দেয়া।

হিট রেসিস্টেন্স ফ্লোরিং করে ঠান্ডা রাখার উপায়

বাড়ির ছাদ ঠান্ডা রাখতে আপনি আপনার বাসার ছাদে উডেন ডেক টাইলস বা টেরাকোটা টাইলস দিতে পারেন। এই ধরনের টাইলস লাগালে আপনার ঘর বেশী গরম হবে না এবং আপনি যদি খালি পায়ে ছাদে হাটেন তাহলেও আপনার পায়ে গরম লাগবে না বা পা পুড়বে না। কারণ এই ধরনের টাইলস সূর্যরশ্নিকে প্রতিফলিত করে ছাদ ঠান্ডা রাখতে সাহায্য করে।

শেষ কথাঃ বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়

বন্ধুরা, আজ আমরা বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায় নিয়ে একটি নিবন্ধ তৈরি করেছি। আমাদের এই পোস্টে বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়, ছাদে বাগান করে ঠান্ডা রাখার উপায়, ছাদে শেড লাগিয়ে ঠান্ডা রাখার উপায়, ছাদে সোলার প্যানেল দিয়ে ঠান্ডা রাখার উপায়, ছাদে সাদা রঙ করে ঠান্ডা রাখার উপায়, হিট রেসিস্টেন্স ফ্লোরিং করে ঠান্ডা রাখার উপায় নিয়ে আলোচনা করা হয়েছে। 

আশাকরি, আমাদের এই বাড়ির ছাদ ঠান্ডা রাখার উপায়, ছাদে বাগান করে ঠান্ডা রাখার উপায়, ছাদে শেড লাগিয়ে ঠান্ডা রাখার উপায়, ছাদে সোলার প্যানেল দিয়ে ঠান্ডা রাখার উপায়, ছাদে সাদা রঙ করে ঠান্ডা রাখার উপায়, হিট রেসিস্টেন্স ফ্লোরিং করে ঠান্ডা রাখার উপায় পোস্টটি পড়ে আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকাঋত হবেন। এই ধরনের আরও নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url