বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য কাজ করে জানুন

আপনি জানেন কি বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য? না জানলে এখনই জেনে নিন। আজ আমরা আপনাদের জানানোর জন্যই আলোচনা করব বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্যপদ লাভ করে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য রাষ্ট্র, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সদস্য পদ লাভ করে, বাংলাদেশ কততম সদস্য হিসেবে জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করেন তা নিয়ে। 
চলুন আর দেরি না করে জেনে নেই বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্যপদ লাভ করে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য রাষ্ট্র, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সদস্য পদ লাভ করে, বাংলাদেশ কততম সদস্য হিসেবে জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করেন সে সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য

বাংলাদেশজাতিসংঘের কততম সদস্য

বাংলাদেশ ১৯৭২ ও ১৯৭৩ সালে জাতিসংঘের সদস্য হতে  হয়েছিল বাংলাদেশ। কারণ সেসময় চীন পাকিস্থানের পক্ষে ভেটো ব্যবহার করে পূর্ণ সদস্যপদ প্রাপ্তি থেকে বাংলাদেশকে বঞ্চিত করেছিল।তারপর বাংলাদেশ ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের পূর্ণ সদস্য পদ লাভ করে জাতিসংঘের ১৩৬ তম সদস্য হয়।

জাতিসংঘের কূটনৈতিক প্রতিনিধিত্ব 

জাতিসংঘের সদর দফতরে নিউ ইয়র্ক সিটিতে বাংলাদেশের স্থায়ী কমিশন বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। বাংলাদেশের বর্তমান স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত। বাংলাদেশের স্থায়ী মিশন জেনেভা ভিত্তিক জাতিসংঘের প্রতি বাংলাদেশের স্বার্থ সংশিষ্ট বিষয়ের প্রতিনিধিত্ব করে। এছাড়াও ভিয়ানার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন প্রতিনিধিত্ব করে।

বাংলাদেশ জাতিসংঘের ইতিহাস

১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের পরে বাংলাদেশের সাথে জাতিসংঘের সম্পর্কের সূচনা হয় বাংলাদেশে যে স্বাধীনতা আন্দোলন হয়েছিল তা শুধুমাত্র মুক্তিআন্দোলন না এটি ছিল মৌলিক মানবাধিকার দলনের বিরুদ্ধে আন্দোলন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জাতিসংঘ মূলত কিছু ক্ষেত্রে যুক্ত হয়েছিল তা নিম্নরূপ-

১৯৭১ সালের মার্চ মাসে ঐতিহাসিক অসহযোগ আন্দোলন চলার সময় তৎকালীন পূর্ব পাকিস্তানের মানুষের আত্ননিয়ন্ত্রনের অধিকার প্রতিষ্ঠার জন্য সহায়তা চেয়ে তৎকালীন জাতিসংঘের মহাসচিব উথান্টের কাছে তারবার্তা পাঠিয়েছিলেন আন্দোলনের অংশগ্রহণকারী নেতৃবৃন্দ।

১৯৭১ সালের ১৭ এপ্রিল সরকার গঠন করার পরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্বের জনমত ও রাষ্ট্রসমূহের সমর্থন ও স্বীকৃত আদায় করা হয়। ১৯৭১ সালের ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারন পরিষদে ২৬ তম অধিবেশনে মুজিবনগর সরকারের একটি বিশেষ দলকে প্রেরণ করা হয়। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বাংলাদেশ প্রতিনিধিদের দীর্ঘ বক্তব্য জাতিসংঘের অধিবেশনে পাঠানো হয় এবং নিরাপত্তা পরিষদের অফিসিয়াল ডকুমেন্ট হিসেবে অন্তভূক্ত করা হয়।

বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ পাকিস্তান সেনাবাহিনীর অমানবিক নির্যাতনের শিকার হয়ে গৃহত্যাগ করে আমাদের প্রতিবেশী দেশ ভারতে আশ্রয় নেয়। এই সকল শরণার্থীদের আশ্রয় দেওয়া ও বাচিয়ে রাখার জন্য যথেষ্ট অর্থবল ছিল না তাই তখন ভারতে শরণার্থীদের সহায়তা করার জন্য জাতিসংঘ ত্রান দেয়। এছাড়াও জাতিসংঘের হাই কমিশনার সদরুদ্দিন আগা খান সহ আরও উচ্চ পদস্থ কর্মকর্তারা বিভিন্ন শরণার্থী ক্যাম্প ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন শরণার্থী ক্যাম্পে ইউএনএইচসিআর ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচী, ইউনিসেফ প্রভৃতি জাতিসংঘ-সংস্থা শরণার্থীদের জন্য কাজ করে।

জাতিসংঘে বাংলাদেশের যোগদান

জাতিসংঘের সদর দপ্তরে ১৯৭২ সালে সাধারণ পরিষদ অধিবেশন চলা কালে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির জন্য তৎপরতা চালায় তৎকালীন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী। তখন পাকিস্তানের সরকারের প্ররোচনায় জুলফিকার আলী নিরাপত্তা পরিষদে চীনের ভেটো প্রয়োগের জন্য বাংলাদেশ জাতিসংঘের সদস্য হতে পর পর দুই বার ব্যর্থ হয়।
তারপর বাংলাদেশ জাতিসংঘে ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর ১৩৬ তম সদস্য হিসেবে যোগদান করে। তার ১ সপ্তাহ পরে অর্থাৎ ১৯৭৪ সালের ২৫ শে সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলা ভাষায় ভাষণ দেন।

শান্তিরক্ষা বাহিনী 

বাংলাদেশ ১৯৮৮ সালে সর্বপ্রথম তার সৈন্যদেরকে শান্তিরক্ষা অভিযানে প্রেরণ করে। জাতিসংঘের অন্যতম কমান্ড বাহিনী হল বাংলাদেশের জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী। ২০১৭ সালের ৭২৪৬ জন শান্তিরক্ষা কার্যক্রমে নিযুক্ত ছিল। বিশ্বের বেশ কয়েকটি দেশে যেমন- পূর্ব তিমির, নামিবিয়া হাইতি, লাইবেরিয়া, দক্ষিণ সুদান সহ আরও অনেক দেশে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনীকে মোতায়েন করা আছে। ১৯৮৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত  জাতিসংঘের শান্তিরক্ষায় অংশ নিয়েছে মোট দেড় হাজারেরও বেশী বাংলাদেশী শান্তিরক্ষা বাহিনী। ১৯৮৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ১৩৫ জন সেনা শান্তিবাহিনী অভিযানে নিহত হন। 

শেষ কথাঃ বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য

বন্ধুরা, আজ আমরা বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য তা নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্যপদ লাভ করে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য রাষ্ট্র, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সদস্য পদ লাভ করে, বাংলাদেশ কততম সদস্য হিসেবে জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশাকরি, আমাদের এই বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্যপদ লাভ করে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য রাষ্ট্র, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সদস্য পদ লাভ করে, বাংলাদেশ কততম সদস্য হিসেবে জাতিসংঘের অন্তর্ভুক্ত হয়, বাংলাদেশ জাতিসংঘের কততম অধিবেশনে সভাপতিত্ব করেন পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরও পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url