বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য তা নিয়ে আমরা ইতোমধ্যে আলোচনা করেছি। আজ আমরা আলোচনা করব বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য, বাংলাদেশ কমনওয়েলথের সদস্য হয় কত সালে, কমনওয়েলথ এর বর্তমান সদস্য কত ২০২২, কমনোয়েলথ এর বর্তমান সদস্য সংখ্যা কত, কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব কে, বাংলাদেশ কমনওয়েলথ এর কততম সদস্য রাষ্ট্র তা নিয়ে।
চলুন আর দেরি না করে বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য, বাংলাদেশ কমনওয়েলথের সদস্য হয় কত সালে, কমনওয়েলথ এর বর্তমান সদস্য কত ২০২২, কমনোয়েলথ এর বর্তমান সদস্য সংখ্যা কত, কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব কে, বাংলাদেশ কমনওয়েলথ এর কততম সদস্য রাষ্ট্র তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য | বাংলাদেশ কমনওয়েলথ এর কততম সদস্য রাষ্ট্র

বাংলাদেশ কমনওয়েলথের ৩২ তম সদস্য রাষ্ট্র। ১৯৭২ সালের ১৮ এপ্রিল বাংলাদেশ কমনওয়েলথের সদস্য পদ লাভ করে। সাবেক ব্রিটিশ সাম্রাজ্যভুক্ত স্বাধীন ও আশ্রিত দেশ নিয়ে গঠিত এই কমনওয়েলথ। বর্তমানে কমনওয়েলথের সদস্য সংখ্যা মোট ৫৪টি।

বাংলাদেশ কমনওয়েলথের সদস্য হয় কত সালে? | বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

বাংলাদেশ ১৯৭২ সালের ১৮ এপ্রিল কমনওয়েলথের সদস্য পদ লাভ করে।

কমনওয়েলথ এর বর্তমান সদস্য সংখ্যা কত | কমনওয়েলথ এর বর্তমান সদস্য কত ২০২২

কমনওয়েলথে এর বর্তমান সদস্য সংখ্যা মোট ৫৪টি। তার মধ্যে বাংলাদেশ ৩২ তম। ১৯৭২ সালে বাংলাদেশ কমনওয়েলথ এর সদস্য পদ লাভ করে।

কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব কে? | বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব প্যাটিসিয়া স্কটল্যান্ড। তিনি কমনওয়েলথ এর প্রথম মহিলা মহাসচিব। প্যাটিসিয়া স্কটল্যান্ড যুক্তরাজ্য ও ডোমিনিকা এর নাগরিক। 

কমনওয়েলথ অব নেশনস এর ইতিহাস | বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

কমনওয়েলথ অব নেশনস বা কমনওয়েলথ আগে ইংরেজদের সাম্রাজ্য ছিল। এই আন্তর্জাতিক সংস্থাটি কিছু স্বাধীন জাতিসমূহ নিয়ে গঠিত। কমনওয়েলথ অব নেশনস এর বর্তমান দক্ষিন এশিয়া মহাদেশের ৩ টি দেশ সদস্য সংখ্যা লাভ করে। বাংলাদেশ, ভারত, পাকিস্থান এই ৩ টি দেশ সহ মোট ৫৪ টা দেশ নিয়ে কমনওয়েলথ অব নেশনস গঠিত হয়। 

কমনওয়েলথ অব নেশনস এর সর্বশেষ সদস্য দেশ হল রুয়ান্ডা। কমনওয়েলথ অব নেশনস এর সচিবালয় লন্ডনে অবস্থিত। কমনওয়েলথ অব নেশনস এর নেতৃত্ব দেয় ব্রিটেইন। কমনওয়েলথ অব নেশনস এর মূল কাজ হল স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করে।

কমনওয়েলথ অব নেশনস এর সচিবালয় | বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

১৯৬৫ সালে কমনওয়েলথ অব নেশনস এর আন্তঃসরকার সম্বন্ধীয় সংস্থা এর সচিবালয় প্রতিষ্ঠিত হয়েছে। এই আন্তঃসরকার সম্বন্ধীয় সচিবালয়টি  কমনওয়েলথ এ সংযুক্ত দেশ গুলোতে পরামর্শ, সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে। এই সংস্থাটি সদস্যভুক্ত সরকারদের মাঝে সামগ্রীকভাবে দায়বদ্ধ এবং জাতিসংঘের সাধারন পরিষদে পর্যবেক্ষক হিসেবে প্রতিনিধিত্ব করে। 

কমনওয়েলথ সচিবালয় এর একজন মহাসচিব আছে যে প্রতি ৪ বছর পর পর কমনওয়েলথ ভুক্ত সরকারি প্রধানদের সরাসরি ভোটে সর্বাধিক ২ বার নির্বাচিত হয়। আর তাকে সাহায্য করেন ২জন উপ-মহাসচিব। বর্তমানে প্যাটিসিয়া স্কটল্যান্ড কমনওয়েলথের প্রধান মহাসচিব। তিনি যুক্তরাজ্য ও ডোমিনিকা এর নাগরিক। প্যাটিসিয়া স্কটল্যান্ড হল কমনওয়েলথের প্রথন মহিলা মহাসচিব। 
কমনওয়েলথ সচিবালয়ে আর্নল্ড স্মিথ প্রথম মহাসচিব ছিলেন তিনি ছিলের কানাডার নাগরিক। তারপর হন গায়ানার স্যার শ্রীদাথ রামফাল ও নাইজেরিয়ার এমেকা আনিয়াকু।

কমনওয়েলথের উদ্দেশ্য গুলো কি? | বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

কমনওয়েলথের কিছু উদ্দেশ্য আছে তা নিচে দেওয়া হল-
  • কমনওয়েলথ অন্তজার্তিক শান্তি ও শৃঙ্খলা রক্ষায় জাতিসংঘকে সহায়তা করে।
  • কমনওয়েলথ সাম্য প্রতিষ্ঠায় অনুসন্ধিৎসু  হতে,
  • সুশীল সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদান করা,
  • পরস্পরের সাথে শ্রদ্ধা ও সমঝোতা বৃদ্ধি করা,
  • টেকসই পরিবেশ সংরক্ষণ করা,
  • ক্ষুদ্র ও দূর্বল রাষ্ট্রের প্রয়োজনকে স্বীকৃতি দেওয়া, 
  • প্রতিনিধিতবমূলক গণতন্ত্র ও ব্যাক্তি স্বাধীনতা সুরক্ষা দেওয়া, 
  • বর্ণবৈষম্যের বিরোধিতা করা, 
  • অবাধ ও মুক্তিবাণিজ্য ব্যবস্থা গড়ে তোলা,
  • লিঙ্গগত বৈষম্যের বিরুদ্ধে লড়ায় করা।

শেষ কথাঃ বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য

বন্ধুরা, আজ আমরা বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য তা জানতে ও আপনাদের জানাতে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য, বাংলাদেশ কমনওয়েলথের সদস্য হয় কত সালে, কমনওয়েলথ এর বর্তমান সদস্য কত ২০২২, কমনোয়েলথ এর বর্তমান সদস্য সংখ্যা কত, কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব কে, বাংলাদেশ কমনওয়েলথ এর কততম সদস্য রাষ্ট্র তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আশাকরি, আমাদের এই বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য, বাংলাদেশ কমনওয়েলথের সদস্য হয় কত সালে, কমনওয়েলথ এর বর্তমান সদস্য কত ২০২২, কমনোয়েলথ এর বর্তমান সদস্য সংখ্যা কত, কমনওয়েলথ এর বর্তমান মহাসচিব কে, বাংলাদেশ কমনওয়েলথ এর কততম সদস্য রাষ্ট্র পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরও সুন্দর ও নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url