জবা ফুলের ৯টি উপকারিতা - জবা ফুলের বৈজ্ঞানিক নাম

জবা একটি ফুলের নাম জবা গাছ মূলত বাগানের সৌন্দর্য বৃদ্ধির জন্য লাগানো হয়। এছাড়াও জবা ফুলের আছে অনেক গুন। আজ আমরা জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম, জবা ফুলের ব্যবহার, রক্ত জবা ফুলের উপকারিতা, লাল জবা ফুলের উপকারিতা, পঞ্চমুখী জবা ফুলের উপকারিতা, জবা ফুলের উপকারিতা ডায়বেটিস রোগীর জন্য নিয়ে আলোচনা করব।

চলুন আর দেরি না করে জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম, জবা ফুলের ব্যবহার, রক্ত জবা ফুলের উপকারিতা, লাল জবা ফুলের উপকারিতা, পঞ্চমুখী জবা ফুলের উপকারিতা, জবা ফুলের উপকারিতা ডায়বেটিস রোগীর জন্য সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

পেজ সূচিপত্রঃ জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম

জবা ফুলের উপকারিতা | জবা ফুলের ব্যবহার

অগণিত গুণসম্পন্ন ফুল জবা। জবা ফুলের বিভিন্ন ধরনের রোগ মোকাবেলা করার ক্ষমতা আছে। জবা ফুল আমাদের দেহের সুস্থতা ফিরিয়ে আনতে সাহায্য করে। নিচের জবা ফুলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  • ক্যান্সারের রোগ প্রতিরোধ করতে বেশ কার্যকরী ফুল জবা। কারণ জবাতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও যাওয়া করে চা বানিয়ে খেলে ক্যান্সার রোগ প্রতিরোধ করা সম্ভব।
  • জবা ফুল চুল পড়া রোধ করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে। নারিকেল তেলের সাথে জবা ফুল মিশিয়ে নিয়মিত চুলে দিলে চুল পড়া রোধ হবে পাশাপাশি চুল কালো হবে।
  • জবা ফুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট একজন মানুষের বয়সের ছাপ কমাতে সাহায্য করে।
  • জবা ফুল নিয়মিত খেলে হজম জনিত সমস্যা দূর হয়।
  • মানুষের শরীরে কোলেস্টেরল এর মাত্রা ঠিক রাখতে সাহায্য করে জবা ফুল। এছাড়াও জবা ফুল আমাদের হৃদপিণ্ড সতেজ রাখে।
  • জবা ফুল সর্দি-কাশি, জ্বর, মাথাব্যথা, গলা ব্যথা ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দেয়। কারণ জবা ফুলে আছে ভিটামিন সি।
  • জবাফুলে কিছু প্রাকৃতিক উপাদান আছে যা চুলের যত্নে খুবই উপকারী। এছাড়াও জবা ফুল চুলের গোড়া করে শক্ত এবং চুলকে করে ঘন ও মসৃন।
  • জবা ফুলের তৈরি এক ধরনের লোশন আছে যা মানুষের সৌন্দর্য বাড়াতে খুবই কার্যকরী। এছাড়াও এই লোশনটি ত্বকের ময়লা ভাব দূর করে এবং ত্বককে করে করে উজ্জ্বল ও ফর্সা।
  • জবা ফুলে আছে ভিটামিন সি ও এন্টি ইনফ্লাম্যাটরি যা ব্রণের সমস্যাকে দূর করে। তাই যাদের বয়সন্ধিকালে প্রায় ব্রণ হয় তারা জবা ফুল ব্যবহার করতে পারেন, এতে ব্রণের সমস্যা দূর হবে।

জবা ফুলের বৈশিষ্ট্য

জবা ফুলের বেশ কিছু বৈশিষ্ট্য আছে যা নিচে উল্লেখ করা হলো-

  • জবা ফুল হল মালভেসি গোত্রের অন্তর্ভুক্ত। এবং  চিরসবুজ পুষ্পধারি গুল্ম।
  • জবা ফুলের উৎপত্তি পূর্ব এশিয়াতে এবং এটি চীনা গোলাপ নামেও পরিচিত।
  • জবা ফুলের ইংরেজি নাম চায়না রোজ এবং বৈজ্ঞানিক নাম হিবিস্কাস রোসা-সিনেন্সিস।
  • জবা ফুলের চির সবুজ গুল্ম এর উচ্চতা ২.৫ থেকে ৫ মিটার অথবা ৮ থেকে ১৬ ফিট এবং প্রস্থ ১.৫ থেকে ৩ মিটার অথবা ৫ থেকে ১০ ফিট।
  • জবার পাতা চকচকে ও ফুল উজ্জ্বল লাল বর্ণের এবং ফুলে পাঁচটি পাপড়ি যুক্ত।
  • জবা ফুলের ব্যাস ১০ সেন্টিমিটার অথবা ৪ ইঞ্চি।
  • জবা ফুল গ্রীষ্মকাল ও শরৎকালে ফোটে।

জবা ফুলের বৈজ্ঞানিক নাম

জবা ফুলের বৈজ্ঞানিক নাম হিবিস্কাস রোসা-সিনেন্সিস(Hibiscus rosa-sinensis)।

রক্ত জবা ফুলের উপকারিতা | লাল জবা ফুলের উপকারিত | পঞ্চমুখী জবা ফুলের উপকারিতা

জবা ফুলের অনেক ধরনের উপকারিতা আছে যা আমরা ইতোপূর্বে আলোচনা করেছি। এখন আমরা আলোচনা করব রক্ত জবা ফুলের উপকারিতা ও লাল জবাব ফুলের উপকারিতা সম্পর্কে। চলুন রক্ত জবা ফুলের উপকারিতা ও লাল জবা ফুলের উপকারিতা সম্পর্কে জেনে নেই।

হিন্দু ধর্মে যে বেশ কিছু পূজা আছে যা জবা ফুল ছাড়া অসম্ভব। বিশেষ করে হিন্দুদের দুর্গাপূজা ও কালীপূজাতে জবা ফুল অথবা লাল ফুল ব্যবহার করা হয়। হিন্দুরা বিশ্বাস করে জবাফুল তাদের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে। সেই সমস্যাগুলো কি কি চলুন দেখে নেই।

জবা ফুল আর্থিক সমস্যা দূর করে- আপনি যদি দীর্ঘদিন ধরে আর্থিক কোন সমস্যায় দিন পার করেন। অভাব অনটনে থাকেন তাহলে আপনি প্রতি মঙ্গলবার বাজরংবলীর এবং শুক্রবার লক্ষ্মীকে জবা ফুল অর্পণ করুন। এতে করে আর্থিক সমস্যা কমবে এবং যাদের টাকা পয়সা হারিয়ে বা চুরি হয়ে যায় তাদের উপার্জিত অর্থ নিরাপদে থাকবে।

শত্রুতার অবসানের সাহায্য করে- আমরা একে অপরকে ভালোবাসা ব্যক্ত করতে লাল গোলাপ ফুল ব্যবহার করে থাকি। কিন্তু জ্যোতিষীদের মতে, লাল জবা ফুল উপহার দিয়েও সম্পর্ক উন্নতি করা যায়। আপনার যদি কোন ব্যক্তির সাথে শত্রুতার সম্পর্ক থাকে তাহলে তাকে লাল জবা ফুল উপহার দেন এতে করে আপনাদের মধ্যে শত্রুতা কমবে এবং বন্ধুত্বের পথ প্রশস্ত হবে।

সুস্থ ও সুন্দর জীবন যাপন এর জন্য- সুস্থ ও সুন্দর জীবন যাপন করার জন্য শরীরে শক্তির প্রয়োজন আর এই শক্তি আমরা পাই সূর্য থেকে। তাই হিন্দুরা সূর্যকে দেবতা মনে করে। তারা মনে করে সূর্যকে পূজা করলে ব্যক্তির অন্তরে ইতিবাচক শক্তির সঞ্চার হবে। তাই আপনি সূর্য পূজা করার সময় সূর্যকে জবা ফুল অর্পণ করতে ভুলবেন না। কারণ জবাফুল ছাড়া সূর্য পূজা সম্পন্ন হয় না। আর আপনি যদি সূর্যের সমান শক্তি সঞ্চারিত করতে চান তাহলে অবশ্যই সূর্যকে দেওয়া ফুল অর্পণ করুন। সূর্যকে অর্ঘ্য দেওয়ার জন্য একটি ঘটে জল ভরে তার মধ্যে জবা ফুল দিয়ে সেই পানি সূর্যকে দিন।

মঙ্গল দোষ দূর করতে সাহায্য করে- আপনার যদি মঙ্গল দোষ থাকে এবং সেই দোষ থেকে যদি মুক্তি পেতে চান তাহলে জবা ফুল ব্যবহার করুন। মঙ্গলকে লাল গ্রহ বলা হয়। যে সকল জাতকদের মঙ্গল দুর্বল তাদের লাল জবা ফুল ব্যবহার করা উচিত। যদি মঙ্গল দুর্বল হয় তাহলে তাদের বিবাহ বিলম্ব হয় এবং বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটতে পারে, এমনকি জীবনসঙ্গীর সঙ্গেও মনোমালিন্য হতে পারে। তাই যদি আপনার সঙ্গে এমন কিছু ঘটে তাহলে বাড়িতে লাল জবা ফুলের বা রক্ত জবা ফুলের গাছ লাগান। এতে আপনার মঙ্গল শান্ত হবে এবং জীবনের সকল ধরনের সমস্যা দূর হবে।

সূর্য দোষ থেকে মুক্তি পেতে- যদি আপনার বাড়িতে সূর্যদোষ থাকে তাহলে আপনার বাড়িতে লাল জবা ফুল লাগানো উচিত যা বাসার পূর্ব দিকে লাগাবেন। এছাড়াও ছেলেমেয়েদের পড়াশোনার ক্ষেত্রে লাল জবা ফুল খুবই উপকারী যারা অতিরিক্ত পড়াশোনা করে বা পড়াশোনা করতে ভালোবাসে তাদের পড়ার টেবিলে প্রতিদিন একটি করে লাল জবা অথবা রক্ত জবা, ফুল রাখুন এতে করে তাদের পড়াশোনায় মন বসবে এবং ভালো ফলাফল লাভ করবে।

জবা ফুলের উপকারিতা ডায়বেটিস রোগীর জন্য

অন্যান্য সকল রোগের মত জবা ফুল ডায়াবেটিস রোগের ও জন্য খুবই উপকারী। জবা ফুলে ফেরুলিক এসিড আছে যা এক ধরনের পলিফেনাল এবং এটি ডায়াবেটিস রোগের জন্য কাজ করে। জবা ফুল থেকে তৈরি উপাদান ইনসুলিনের সংবেদনশীলতা পুনরুদ্ধার করে এবং ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আরও পড়ুনঃ চেরি ফল খাওয়ার উপকারিতা - চেরি ফল খাওয়ার অপকারিতা

ডায়াবেটিস নিরাময়ে জবা ফুলের এই চিকিৎসাটি প্রকাশিত হয়েছে বায়োকেমিক্যাল ও বায়ো ফিজিক্যাল রিসার্চ কমিউনিকেশনের মাধ্যমে। এছাড়াও জবা ফুল মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ, ফ্লু নিরাময়, জ্বর নিয়ন্ত্রণ, ব্যথা কমাতে, চুল পড়া কমাতে ও শিশুদের শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে ভালো কাজ করে।

শেষ কথাঃ জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম

বন্ধুরা আজ আমরা জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম, জবা ফুলের ব্যবহার, রক্ত জবা ফুলের উপকারিতা, লাল জবা ফুলের উপকারিতা, পঞ্চমুখী জবা ফুলের উপকারিতা, জবা ফুলের উপকারিতা ডায়বেটিস রোগীর জন্য সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আশা করি আমাদের এই জবা ফুলের উপকারিতা - জবা ফুলের বৈশিষ্ট্য - জবা ফুলের বৈজ্ঞানিক নাম, জবা ফুলের ব্যবহার, রক্ত জবা ফুলের উপকারিতা, লাল জবা ফুলের উপকারিতা, পঞ্চমুখী জবা ফুলের উপকারিতা, জবা ফুলের উপকারিতা ডায়বেটিস রোগীর জন্য পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারাও উপকৃত হবেন। এই ধরনের আরো নতুন ও সুন্দর পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন, ধন্যবাদ।

Next Post
No Comment
Add Comment
comment url