চুলের জন্য জবা ফুলের পাতার ১০টি উপকারিতা

আমরা জবা ফুলের উপকারিতা সম্পর্কে জানলাম। এখন আমরা জানবো জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা, জবা ফুলের তেলের উপকারিতা, জবা ফুলের তেল বানানোর নিয়ম, জবা ফুলের তেল বানানোর উপায় সম্পর্কে জানব।

চোদোন আর দেরি না করে জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা, জবা ফুলের তেলের উপকারিতা, জবা ফুলের তেল বানানোর নিয়ম, জবা ফুলের তেল বানানোর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

পেজ সূচিপত্রঃ জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা

জবা ফুলের পাতার উপকারিতা | চুলের যত্নে জবা ফুলের পাতার উপকারিতা

জবা ফুলের পাতা মূলত চুলের যত্নে ব্যবহার করা হয়। জবা ফুলের পাতা ছাড়াও জবা ফুল চুলের যত্নে ব্যবহার করা হয়। ডিপ কন্ডিশনিং হেয়ার প্যাকে জবা ফুল ও জবা ফুলের পাতা দুটি ব্যবহার করা যায়। চলুন কিভাবে জবা ফুলের পাতার হেয়ার প্যাক তৈরি করবেন সে সম্পর্কে জেনে নেই।

চুলের হেয়ার প্যাক তৈরি করতে যা যা লাগবে তা হলঃ- ১৫ থেকে ২০টি জবা পাত ও ২ থেকে ৩ চামচ মেথি।

হেয়ার প্যাক কি যেভাবে তৈরি করবেন তার পদ্ধতি- 

  • মেথি গুলোকে একটি পাত্রে পানি দিয়ে আগের দিন সারারাত ভিজিয়ে রাখুন।
  • তারপর জবা ফুলের পাতাগুলোকে ভালো পানিতে ভালোভাবে পরিষ্কার করে নিন।
  • এবার পাতার সঙ্গে ডালপাড়া থাকলে সেটি ছেঁটে ফেলুন।
  • পাতাগুলোকে ভালোভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন, এবং এর সাথে মেথি যোগ করে আবার ব্লেন্ড করুন।
  • তাহলেই তৈরি হয়ে গেল মেথি ও জবা পাতার হেয়ার প্যাক।

মেথি ও জবা পাতার হেয়ার প্যাক ব্যবহার পদ্ধতিঃ-

  • প্রথমে আপনার চুল গুলো দিয়ে পানিতে ভিজিয়ে নিন এবং স্বাভাবিক নিয়মে বাতাসে চুলগুলোকে শুকিয়ে নিন।
  • তারপর হালকা ভেজা চুলে হাতের আঙ্গুল অথবা ব্রাশের সাহায্যে জবা ফুলের পাতার হেয়ার প্যাকটি ব্যবহার করুন।
  • তারপর একটি শাওয়ার ক্যাপের মাধ্যমে মাথা ঢেকে আধা ঘন্টার মত অপেক্ষা করুন।
  • সর্বশেষ মাথার চুল গুলো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এই হেয়ার প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন, এতে করে আপনার চুল হবে সুন্দর ও উজ্জ্বল।

জবা ফুলের তেলের উপকারিতা

চুলের সৌন্দর্য বাড়াতে জবা ফুলের তেলের কোন বিকল্প নেই। কারণ জবা ফুলে এমন কিছু উপাদান আছে যা চুলের খুশকি সমস্যা, চুল পড়া কমাতে এবং অকালে চুল সাদা হয়ে যাওয়া আটকাতে সাহায্য করে। কারণ জবা ফুলের তেলে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং আলফা হাইড্রোক্সিল এসিড যা চুলের স্বাস্থ্য ভালো রাখে। চলুন জবা ফুলের তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

১। জবা ফুলের তেল চুলকে শক্ত পোক্ত করতে সাহায্য করে- প্রতিদিন চুলে নারকেল তেলের সাথে জবা ফুলের তেল মিশিয়ে ব্যবহার করুন। তাহলে অল্প দিনের মধ্যেই দেখতে পাবেন আপনার চুলের স্বাস্থ্য ভালো হচ্ছে। এছাড়াও জবা ফুলের পাউডার, কয়েক ড্রপ নারিকেল তেল এবং জবা ফুলের তেল একসাথে মিশিয়ে মিশ্রণটি কিছু সময় গরম করে সেটি মাথার স্কাল্পে লাগান। মিশ্রণটি যখন শুকিয়ে যাবে তখন ভালো করে পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি যদি আপনি প্রতিদিন ব্যবহার করেন তাহলে দেখবেন অল্প দিনের মধ্যেই আপনার চুলের গোড়া শক্ত করতে হবে।

আরও পড়ুনঃ কেমোথেরাপি দিলে কি হয়

২। চুলের খুশকি দূর করতে জবা ফুল এবং মেথির বীজ একসাথে মিশিয়ে প্রতিদিন মাথায় ব্যবহার করুন। মাথার খুশকি কমাতে এই পদ্ধতিটি দারুন কাজ করে। প্রথমে এক মুঠো মেথির বীজ নিয়ে সেগুলো পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর মেথির বীজগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন এবং এই মিশ্রনটির মধ্যে পরিমাণ মতো অলিভ অয়েল এবং জবা ফুলের তেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন মিশ্রণটির মধ্যে অল্প পরিমাণ জবা ফুলের পাউডার মেশান। সবগুলো উপকরণ একসাথে মেশানো হয়ে গেলে সেই মিশ্রণটি আপনার স্কাল্পে প্রয়োগ করুন। যখন দেখবেন মিশ্রণটি শুকিয়ে গেছে তখন হালকা গরম পানি দিয়ে চুলগুলো ধুয়ে ফেলুন। প্রতিদিন এই পদ্ধতিটি ব্যবহার করলে খুশকি সমস্যা দূর হবে।

৩। জবা ফুলের তেল স্কাল্পের চুলকানি কমায়। জবা ফুলে আছে ভিটামিন এ এবং ভিটামিন সি যা স্কাল্পের চুলকানি কমাতে সাহায্য করে। এছাড়াও স্কাল্পের নানা রকম সমস্যা কমায় জবা ফুল। একটি পাত্রে পরিমাণ মতো জল নিন এবং তার মধ্যে কয়েকটা জবা ফুল দিয়ে সেগুলোকে সেদ্ধ করে নিন। তারপর সেই পানিটি ঠান্ডা হলে আপনার চুলে প্রয়োগ করুন।

৪। জবা ফুলের তেল চুল সাদা হওয়া থেকে রক্ষা করে। অনেকের অকালে চুল পেকে যায় তাদের এই সমস্যাটি আটকাতে সাহায্য করে জবা ফুল। একমুঠো মেহেদীর পাতার সাথে সমপরিমাণ জবা ফুল মিশিয়ে একটি পাউডার তৈরি করুন। তারপর সেই পাউডারে কয়েক ফোটা লেবুর রস, জবা ফুলের তেল এবং দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার সে মিশ্রণটি ভালোভাবে চুলে লাগিয়ে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসেজ করুন। তারপর হালকা গরম পানি দিয়ে চুলটা ভালো করে ধুয়ে ফেলুন। পরের দিন শ্যাম্পু করে চুল পরিষ্কার করে ফেলুন। 

৫। জবা ফুলের তেল চুল ঘন করতে সাহায্য করে। অল্প পরিমান জবা ফুলের তেল এবং পরিমাণমতো কারি পাতার পাউডার যোগ করুন। তারপর এই মিশ্রণটি কিছুক্ষণ চুলার উপর দিয়ে ফুটিয়ে নিন। তেলটি ভালোমতো গরম হয়ে গেলে সেটি আপনার মাথার স্কাল্পে প্রয়োগ করুন। কয়েক মিনিট রেখে ভালো করে পানি দিয়ে চুল ধুয়ে নিন।

৬। জবা ফুলের তেল চুলকে করে কোমল ও মসৃন। আপনার চুল যদি রুক্ষ হয় তাহলে আপনি জবা ফুলের তেল ব্যবহার করতে পারেন। একটি পাত্রে কিছু পরিমাণ জবা ফুলে তেল নিয়ে সেটি গরম করুন। তেলটি ভালোমতো গরম হয়ে গেলে তার মধ্যে এক থেকে দুই চামচ ছোলার ময়দা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেই মিশ্রণটি আপনার স্কাল্পে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর মাথাটি পরিষ্কার করে ধুয়ে ফেলুন।

জবা ফুলের তেল বানানোর নিয়ম | জবা ফুলের তেল বানানোর উপায় 

জবা ফুলের তেল আমাদের চুলের জন্য খুবই উপকারী। এই তেল আমাদের চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়াও জবা ফুলের তেল চুল ঘন করা, মাথার খুশকি দূর করতেও খুবই উপকারী। এখন আমরা এই জবা ফুলের তেল কিভাবে তৈরি করে সে সম্পর্কে বিস্তারিত জানবো। চলুন জবা ফুলের তেল বানানোর নিয়ম ও জবা ফুলের তেল বানানোর উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
  • প্রথমে কয়েকটা জবা ফুল পাপড়ি থেকে আলাদা করে নিন, এবং সব পাপড়ি গুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন।
  • তারপর একটি পাত্রে এক কাপ পরিমাণ নারিকেল তেল আর গ্রাইন্ড করা মেথি ভালোভাবে মিক্সড করে নিন।
  • তেল ও মেথি মিডিয়াম টু লো তাপমাত্রাই সিদ্ধ করতে থাকুন।
  • প্রায় তিন মিনিট পর জবা ফুলের পাপড়ি ও জবা ফুলের পাতা গুলো নারকেল তেল ও মেথির মিশ্রণটির মধ্যে দিয়ে দিন।
  • সবগুলো মিশ্রণ জ্বাল হতে হতে দেখা যাবে ফুলের পাপড়ি গুলো রং ফ্যাকাসে হয়ে গেছে এবং জবা ফুলের পাতাগুলো বাদামী রং ধারণ করেছে।
  • এবার বুঝে নিতে হবে পাতা ও পাপড়ি সকল গুণগুলো তেলের মধ্যে চলে গেছে।
  • এবার তেলের পাত্রটি কে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।
  • তেলটি ঠান্ডা হয়ে গেলে কাচের অথবা প্লাস্টিকের বোতলে সংরক্ষণ করুন।

তাহলেই দেখবেন তৈরি হয়ে গেছে আমাদের মাথার চুলের জন্য উপকারী এবং ঘরোয়া পদ্ধতিতে তৈরি জবা ফুলের তেল।

শেষ কথাঃ জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা

বন্ধুরা আজ আমরা আপনাদের জন্য জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা, জবা ফুলের তেলের উপকারিতা, জবা ফুলের তেল বানানোর নিয়ম, জবা ফুলের তেল বানানোর উপায়  সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশা করি আমাদের এই জবা ফুলের পাতার উপকারিতা - চুলের জন্য জবা ফুলের পাতার উপকারিতা, জবা ফুলের তেলের উপকারিতা, জবা ফুলের তেল বানানোর নিয়ম, জবা ফুলের তেল বানানোর উপায়  পোস্টটি আপনাদের সকলের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরো সুন্দর ও নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url